MONDA MITHAI – DEBMALAYA SARKAR | MOUNT EVEREST – NATUNPATA | 22 JUNE 2024

মণ্ডা মিঠাই – দেবমাল্য সরকার | বিপন্ন হিমালয় - বিপন্ন ভারতবর্ষ – নতুনপাতা | ২২ জুন ২০২৪

ছোটদের বিভাগ

MONDA MITHAI  DEBMALAYA SARKAR  MOUNT EVEREST  NATUNPATA  22 JUNE 2024

মণ্ডা মিঠাই 

বিপন্ন হিমালয়
          বিপন্ন ভারতবর্ষ
 

দেবমাল্য সরকার 

নতুনপাতা


 

  ভারতের উত্তরে অবস্থিত সুদীর্ঘ হিমালয় পর্বত। এই হিমালয়ে আছে প্রচুর সুউচ্চ পাহাড়, খরস্রোতা নদী,  অসংখ্য প্রজাতির গাছপালা, পাখি । আরো আছে নাম না জানা কত পাহাড়ি ফুল।‌ রয়েছে আরও মনোরম প্রাকৃতিক দৃশ্য।

যদি তুমি একজন 
প্রকৃতিপ্রেমী হও , এই জায়গার মত সূর্যোদয় ও সূর্যাস্তের সেই অপরূপ দৃশ্য তোমার নিশ্চয়ই দেখা উচিত। কিন্তু কিছু মানুষ হিমালয়ের সেই দুর্গম প্রকৃতির কোলে পায়ে হেঁটে ঘুরে বেড়াতেন, মাসের পর মাস কাটিয়ে দিতেন নির্দ্বিধায়। এর মধ্য থেকে কিছু মানুষ আছেন যারা আবার হিমালয় যেতেন শুধুমাত্র ধর্মীয় আবেগে।‌ হিমালয়কে শিব জ্ঞানে পুজো করতে। এই মানুষগুলোই ঝরনার বিশুদ্ধ জল, রাস্তার পাশে যেসব সরাইখানা বা গ্রাম আছে তাতে যতটুকু যা পাওয়া যেত তা দিয়েই তারা তাদের প্রয়োজন মেটাতেন।

কিন্তু বর্তমান যুগে যেসব পর্যটকরা যান  হিমালয়ের সেই নির্মল প্রকৃতি অনুভব করতে তাদের প্রয়োজন নামি দামি রেস্তোরাঁ, থাকার জন্য বিলাসবহুল হোটেল আরো কত কি। কিছু বছর আগেও পর্বতের সঙ্গে মানুষের সেই স্বার্থহীন সম্পর্ক ছিল নিবিড়। এই সম্পর্ক আজ বদলে গেল অর্থনীতির নোংরা আবর্তে। আজকে প্রকৃতি প্রেমের জন্য পাহাড়ে ঘুরতে যাওয়া কোন বিলাসিতার চেয়ে কম নয়।‌ তাদের চাই মাখনএর মতন রাস্তা, দামি গাড়ি, বিলাস বহুল হোটেল, ইন্টারনেট কানেকশন, ২৪ ঘন্টা গরম জল, দেশি বিদেশি খাবার প্রভৃতি।‌ এই বিলাসী পর্যটকদের টানতে ও তাদের এই বিলাসিতার মুনাফা তুলতে সরকার ও বড় বড় ব্যবসায়ী উঠে পড়ে লেগেছে হোটেল ও রিসোর্ট তৈরি করতে। তাদের আরামের জন্য বিস্ফোরণ ঘটিয়ে, ধস নামিয়ে উত্তরাখণ্ডের আদিমতা ও নির্জনতা ধ্বংস করে তৈরি হয়ে গেল সবকিছু। পর্যটকদের এই বিপুল চাহিদা মেটাতে গভীর রাত পর্যন্ত জেগে থাকতে হয় যোশীমঠ, উত্তরকাশী, সিমলা-কুলু মানালি, গ্যাংটক, ইটানগর বা লাদাখের হোটেল কর্তৃপক্ষ কে। পর্যটকদের চাই অপর্যাপ্ত বিদ্যুৎ ‌ সুতরাং এর একটাই উপায় হল মাটির নিচে খুঁড়ে জলবিদ্যুৎ প্রকল্প ।‌ এর ফল স্বরূপ দেখা গেল যে হিমালয় ও তার আশেপাশের অঞ্চলে যোশীমঠে ফাটল, হিমাচল প্রদেশ এবং সিকিমে প্রবল বৃষ্টি ও প্লাবন, হিমবাহ দ্রুত গলে যাওয়া। এইসব দৃশ্য চেয়ে চেয়ে দেখা ছাড়া কোন গতি নেই। গঙ্গা, অলকানন্দা, ধৌলি, ব্রহ্মপুত্র ইত্যাদি আরো অনেক নদীর উৎস হিমালয়ের হিমবাহ গুলো। ১০০ কোটি মানুষ বেঁচে থাকার জন্য সরাসরি হিমালয়ের উপর নির্ভরশীল। শুধু ভারতবর্ষ নয় এর মত আরও দেশ আছে যেমন চীনের প্রায় ৪৫ কোটি মানুষ তুলনায় নবীন ও ভঙ্গুর এই পর্বতমালার স্বাস্থ্যের উপর সম্পূর্ণ নির্ভরশীল। দক্ষিণপূর্ব এশিয়া ও জলবায়ু নিয়ন্ত্রণে হিমালয় অদ্বিতীয়।  

 

নবম শ্রেণী 
কল্যাণ নগর বিদ্যাপীঠ খড়দহ,উত্তর ২৪ পরগনা 
পূর্ব কল্যাণ নগর, খড়দহ উত্তর ২৪ পরগনা 
৯০৫১৩১৯৪৬৮ 


                    

Comments :0

Login to leave a comment