RSS

জাতের বৈষম্য ভাগবতের ভাষণে, ভোটের আগে সুর বদল?

জাতীয়

ডিসেম্বরে পাঁচটি রাজ্যে নির্বাচন এবং পরের বছর সাধারণ নির্বাচনের আগে, আরএসএস প্রধান মোহন ভাগবত স্বীকার করেছেন যে ভারতে বর্ণ বৈষম্য অব্যাহত রয়েছে। যা স্বাভাবিকভাবেই চাঞ্চল্য সৃষ্টি করেছে। নাগপুরের অগ্রসেন ছাত্রাবাসে ছাত্রদের সম্বোধন করে, তিনি দাবি করেন যে আরএসএস’র কার্যকর্তারা তাকে ‘অবহিত’ করেছেন যে ‘উচ্চতর কর্মক্ষেত্রেও’ জাতগত বৈষম্য আছে।

গত সপ্তাহে অগ্রসেন ছাত্রাবাসে আরএসএস প্রধানের এই বক্তৃতার উল্লেখ করেছে ‘ন্যাশনাল হেরাল্ড’ ওয়েবসাইট। এই বক্তৃতায় তিনি আরও বলেছেলন যে দলিতদের এখনও মন্দিরে প্রবেশ করতে নিষেধ করা হচ্ছে এবং পালকিতে চড়লে তাঁদের ‘স্পর্ধার’ জন্য বেত্রাঘাত করা হচ্ছে। তিনি বলেছেন, ‘‘তাঁরা পশুর মতো জীবনযাপন করলেও আমাদের কিছু যায় আসে না,’’। 
একটি কাহিনীও পেশ করেন তিনি। ভাগবতের দাবি, আরএসএস কর্মীরা সব অংশের মানুষের জন্য আয়োজিত ভোজে গিয়ে দেখেন যে মাংস দেওয়া হয়েছে। জানতে পারেন সেটি গোমাংস। আয়োজনে সমস্যা না পাকিয়ে চুপচাপ সেই মাংসই নাকি খেয়ে নেন। 

ভাগবতের এই বক্তৃতা সাম্প্রতিক অতীতে তাঁর অবস্থান থেকে খানিকটা হলেও ‘সরে দাঁড়ানো’ বলে মনে করছে একাংশ। একাধিক বক্তৃতায় সামাজিক বিচারে নিপীড়িত অংশের সংরক্ষণ নিয়েও প্রশ্ন তুলেছেন ভাগবত। জাতের বৈষম্যকে স্বীকৃতি দেওয়ার চেষ্টা বিভিন্ন সময়েই করেছে আরএসএস। উচ্চবর্ণের শ্রেষ্ঠত্বের পক্ষে উগ্র হিন্দুত্ববাদী এই সংগঠন।
ভাগবতের এই বক্তৃতার পর বিভিন্ন অংশের প্রশ্ন, তা’হলে জাত ভিত্তিক সমীক্ষার দাবিতে সম্মতি জানাচ্ছে না কেন আরএসএস। এই সংগঠনের রাজনৈতিক শাখা বিজেপগি সরকার চালাচ্ছে কেন্দ্রে। ২০১১’তে জাত ভিত্তিক এবং আর্থ সামাজিক সমীক্ষা হয়েছিল। ফের নতুন করে সারা দেশে সমীক্ষার দাবি উঠলেও তাতে রাজি নয় বিজেপি। এই অংশের বক্তব্য, লোকসভা নির্বাচনের আগে আরএসএস বুঝতে পারছে কেন্দ্রের সরকারের এই অবস্থান অনেকেই পছন্দ করছে না। ক্ষোভে প্রলেপ দেওয়ার চেষ্টা করেছেন ভাগবত। বিরোধীদের মঞ্চ ‘ইন্ডিয়া’ জাত ভিত্তিক সমীক্ষার জোরালো দাবি তুলেছে। প্রশ্ন উঠছে, সে কারণেই কি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রধানের এমন সুর বদল?

Comments :0

Login to leave a comment