Supreme Court on Manipur issue

মণিপুর পরিস্থিতির পর্যবেক্ষণে তিন মহিলা বিচারপতি

জাতীয়

মণিপুর ক্ষতিগ্রস্ত পরিবারগুলির জন্য ত্রাণ ও পুনর্বাসন নিয়ে প্রযালোচনা করার জন্য হাইকোর্টের তিনজন প্রাক্তন মহিলা বিচারপতির কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট। তদন্ত নয় বরং বর্তমান পরিস্থিতির ওপর নজর রাখবে তিন বিচারপতির এই কমিটি, নির্দেশ দেয় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। কমিটি পরিচালনা করবেন জম্মু কাশ্মীর হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি গীতা মিত্তল। তার সঙ্গে থাকবেন বিচারপতি শালিনী পি জোশী ও বিচারপতি আশা মেনন।


সেই সঙ্গে মণিপুর সরকার যে ৪২টি বিশেষ তদন্তকারী দল বা সিট (এসআইটি) গঠন করেছে তা রাজ্যের বাইরে থেকে পর্যালোচনা করবেন ৬ জন ডিআইজি র্যাসঙ্কের আধিকারিক। এই মুহুর্তে মণিপুরের বাইরে কোনও মামলা নিয়ে যাওয়া হবে না বলেই জানান প্রধান বিচারপতি। তিনি সংযোজন করেন ‘রাজ্যের বাইরে মামলা নিয়ে যাওয়ার প্রশ্নই উঠছে না এখনও তদন্তের পর্যায়ে রয়েছে সবটাই’।


গত ১ অগস্ট প্রধান বিচারপতির বেঞ্চ বলেছিল, ‘মণিপুরের পরিস্থিতির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়েছে পুলিশ।’ গত তিন মাসের হিংসায় রাজ্য জুড়ে ৬,০০০-এর বেশি এফআইআর দায়ের করা হয়েছে। খুন হয়েছেন দেড়শোর বেশি মানুষ। ঘরছাড়ার সংখ্যা ৬০ হাজারের উপর। তবুও গ্রেপ্তারীর সংখ্যা এত কম, তা নিবএ যথেষ্ট ক্ষুব্ধ হয় আদালত। কেন এত কম গ্রেপ্তারি জানতে মণিপুর পুলিশের ডিজি-কে সোমবার তলব করেছিল আদালত। সেই নির্দেশ মেনে মণিপুর পুলিশের ডিজি রাজীব সিংহ। তাঁর উপস্থিতিকে কেন্দ্রের দুই কৌঁসুলি, অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরমানি এবং সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে জানান, কেন্দ্র এবং মণিপুর সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সব রকম চেষ্টা করছে।

Comments :0

Login to leave a comment