Heatwave in South Bengal

ফের তাপ-প্রবাহের সতর্কতা জারি দক্ষিণবঙ্গে

জাতীয়

বঙ্গপোসাগরে ঘুর্ণিঝড় মোকার সৃষ্টি হলেও বঙ্গে কিন্তু তাপ প্রবাহের সতর্কতা দিল আলিপুর আবহাওয়া দপ্তর। চৈত্রের শেষে এবং বৈশাখের শুরুতে তীব্র দাবদাহে পুড়েছিল দক্ষিণবঙ্গের সমস্ত জেলা। তবে তারপর বৃষ্টি এনে দিয়েছিল তীব্র গরম থেকে কিছুটা স্বস্থি। কিন্তু বৈশাখের মাঝামাঝি থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হয়। আবারও পারদ চড়তে থাকে। আলিপুর আবহাওয়া দপ্তর অবশ্য জানিয়েছিল তাপমাত্রা বাড়বে তবে সেসময় তাপপ্রবাহের সতর্কতা দেয়নি। কিন্তু গত সপ্তাহ থেকেই পরিবর্তন হতে থাকে আবহাওয়ার। গরম বাড়তে থাকে দক্ষিণবঙ্গে ফলে মঙ্গলবার আবহাওয়া দপ্তর ফের তাপপ্রবাহের সতর্কতা জারি করল। 


গাঙ্গেও পশ্চিমবঙ্গের সব কয়টি জেলায় মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। ১০ মে অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই তাপ প্রবাহ জারি থাকবে। কলকাতার আকাশ আপাতত মেঘমুক্ত, সঙ্গে শুষ্ক আবহাওয়া আর বেলা বাড়লেই বইতে শুরু করবে গরম হওয়া। আপাতত ঝড় বৃষ্টি হওয়ার কোনও সম্ভবনা নেই। এই কয়েক দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রায় ৩ থেকে ৫ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। বাতাসে জলীয়বাষ্পের প্রভাব কমেছে কারণ বঙ্গপোসাগরে সৃষ্ট হওয়া নিম্নচাপের দিকেই জলীয়বাষ্পপূর্ণ বাতাস ছুটৃছে। আর সেখানে ঢুকে গিয়েছে উত্তর-পশ্চিমের গরম হাওয়া।


এদিকে মোকা ঝড়ের কোনও প্রভাব বাংলায় পড়ার সম্ভবনা নেই। মঙ্গলবার বিকেলেই বঙ্গোপসাগরে অবস্থিত গভীর নিম্মচাপটি ঘুর্নিঝড়ে পরিনত হয়েছে। যার প্রভাবে ব্যপক বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে আন্দামান নিকোবরে। সেখান থেকে গতিপথের অভিমুখ পরিবর্তন করে উত্তর-পুর্ব দিকে যায় কি না সেই দিকেই নজর থাকছে আবহাওয়াবিদদের। ‘মোকা’ ল্যান্ডফল কোথায় হবে তা এখন শুনিশ্চিতভাবে বলতে পারছে না আবহাওয়া দপ্তর। যদি ঝড়টি মায়ানমার অভিমুখে যায় তাহলে পশ্চিমবঙ্গে ছিটেফোটাও বৃষ্টির সম্ভবনা নেই আর যদি বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ে তাহলে কিছুটা তাপমাত্রার পরিবর্তন হলেও হতে পারে

Comments :0

Login to leave a comment