IT JOB LOSS

তথ্য প্রযুক্তিতে কমেছে প্রায় ৬০ হাজার অস্থায়ী কাজ

জাতীয়

IT JOB LOSS

এক বছরে কাজ হারিয়েছেন অন্তত ৬০ হাজার তথ্য প্রযুক্তি কর্মী। বিভিন্ন কর্মী নিয়োগ এজেন্সি’র সংগঠনই স্বীকার করছে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে এই বিপজ্জনক প্রবণতা। 

ইন্ডিয়ান স্টাফিং ফেডারেশনের সভাপতি লোহিত ভাটিয়া সংবাদমাধ্যমে মঙ্গলবার বলেছেন, আগের বছরের তুলনায় গত মার্চে শেষ অর্থবর্ষে তথ্য প্রযুক্তিতে কর্মী নিয়োগ ৭.৭ শতাংশ কমেছে। বিশ্বজুড়ে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে সঙ্কটের ছায়া সরাসরি পড়ছে ভারতে। তিনিই জানিয়েছেন যে ৬০ হাজার কর্মীকে কাজ হারাতে হয়েছে।  

পরিভাষায় ‘ফ্লেক্সি ওয়ার্কার্স’ পদ্ধতিতে জোর দিয়েছে তথ্য প্রযুক্তি ক্ষেত্র। কর্মীদের বক্তব্য, আসলে কাজের বিন্দুমাত্র নিশ্চয়তা না রেখে ভাড়া খাটানো এবং ছাঁটাইয়ের পদ্ধতিতেই এসব আবরণ চাপানো হয়েছে। তাঁরা বলছেন, নিশ্চিত কেবল মুনাফা। 

কর্পোরেট পরিভাষায়, ‘নমনীয় শর্তে নিয়োগ করা হয় এই কর্মীদের’। চুক্তির ভিত্তিতে কাজ করেন তাঁরা। বিভিন্ন সংস্থা নিজের কাজের বিভিন্ন অংশ অন্য সংস্থাকে ‘আউটসোর্স’ করে। এরা সেই কাজগুলিতে নিযুক্ত হন চাহিদার সময়।

দেশে বেকারির হার এমনিতেই চড়া। পাঁচ দশকে সর্বোচ্চ কর্মহীনতার হার দেখা গিয়েছে গত পাঁচ বছর। 

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নিয়োগে যুক্ত ১২০টি এজেন্সির সংগঠন ইন্ডিয়ান স্টাফিং ফেডারেশন। সভাপতি ভাটিয়া বলছেন, বিশ্বে তথ্য প্রযুক্তি পরিষেবার চাহিদা কমেছে। সেই কারণে ভারতের তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কাজ কমেছে। তবে কারখানা উৎপাদন ক্ষেত্র, সরাসরি ক্রেতাদের পণ্য বিক্রি বা খুচরো বিক্রির ক্ষেত্রে নিয়োগ কমেনি দেশের ভেতরে চাহিদার কারণে। 

আন্তর্জাতিক অর্থ লগ্নি সংস্থা এবং বিভিন্ন সমীক্ষা প্রতিষ্ঠান বিশ্বের চাহিদা এবং ব্যবসায়িক লেনদেনে ভাটার তথ্য দিচ্ছেন। তার জন্য এই সংস্থাগুলি দায়ী করেছে মহামারী এবং রাশিয়া-ইউক্রেন সংঘাতকে। অন্য অনেকেই মনে রিয়ে দিচ্ছেন যে ২০০৮ থেকে শুরু আর্থিক অধোগতি থেকে, মহামারীর আগেও, ঘুরে দাঁড়াতে পারেনি বিশ্ব অর্থনীতি। 

ভারতের নিয়োগ এজেন্সিগুলির এই সংগঠন জানিয়েছে, গত আর্থিক বর্ষে ১ লক্ষ ৭৭ হাজার ‘ফ্লেক্সি ওয়ার্কার্স’ হিসেবে নিয়োগ হয়েছে। তার আগের বছর এমন কাজের সংখ্যা ছিল প্রায় ২ লক্ষ ৩০ হাজার। 

Comments :0

Login to leave a comment