Adani response to hindenburg

হিন্ডেনবার্গকে ৪১৩ পাতার প্রতিক্রিয়া আদানির, পাল্টা তোপ হিন্ডেনবার্গেরও

জাতীয় আন্তর্জাতিক

গৌতম আদানির গোষ্ঠী রবিবার হিন্ডেনবার্গ (Hindenburg) রিসার্চের করা অভিযোগকে ভারতের বিরুদ্ধে চক্রান্ত বলে অভিহিত করেছে, এবং বলেছে যে অভিযোগগুলি  ‘‘মিথ্যা ছাড়া কিছুই নয়’’।
৪১৩-পৃষ্ঠার একটি প্রতিক্রিয়ায়, আদানি গ্রুপ বলেছে যে মার্কিন সংস্থাকে আর্থিক লাভের সুবিধা দেওয়ার জন্য ‘‘একটি মিথ্যা বাজার তৈরি করার’’ ‘‘একটি অসৎ উদ্দেশ্য’’ দ্বারা প্রতিবেদনটি পরিচালিত হয়েছিল।
‘‘এটি নিছক কোনও নির্দিষ্ট সংস্থার উপর একটি অযৌক্তিক আক্রমণ নয় বরং ভারত, ভারতীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা, অখণ্ডতা এবং গুণমান এবং ভারতের সমৃদ্ধির গল্প এবং আকাঙ্ক্ষার উপর,’’ বলা হয়েছে।
এটি হিন্ডেনবার্গের বিশ্বাসযোগ্যতা এবং নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছে এবং বলেছে যে প্রতিবেদনটির অন্তর্নিহিত নোংরা উদ্দেশ্যটি একেবারে সময় বুঝে প্রকাশ করা হয় যখন আদানি এন্টারপ্রাইজ লিমিটেড ভারতে ইক্যুইটি শেয়ারের সর্ববৃহৎ অফারগুলির মধ্যে একটি অধিগ্রহণ করছে।


অন্যদিকে হিন্ডেনবার্গ আদানি গোষ্ঠীর প্রতিক্রিয়ার পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে বলেছে যে, ‘‘জাতীয়তাবাদের মুখোশের আড়ালে জালিয়াতি করা যায় না।’’
আদানির ৪১৩-পৃষ্ঠার প্রতিক্রিয়াকে নস্যাৎ করে হিন্ডেনবার্গ জানিয়েছে এই প্রতিক্রিয়া মূল অভিযোগের কোনো সদুত্তর না দিয়ে জাতীয়তাবাদকে ঢাল হিসেবে ব্যবহার করছে।
হিন্ডেনবার্গ বলেছে, ‘‘সংক্ষেপে, আদানি গ্রুপ তার উত্থান এবং তার চেয়ারম্যান গৌতম আদানির সম্পদকে ভারতের সাফল্যের সাথে একত্রিত করার চেষ্টা করেছে। আমরা একমত নই। স্পষ্ট করে বলতে গেলে, আমরা বিশ্বাস করি ভারত একটি প্রাণবন্ত গণতন্ত্র এবং একটি স্পন্দনশীল গণতন্ত্র।  আমরা এটাও বিশ্বাস করি যে ভারতের ভবিষ্যত আদানি গ্রুপের দ্বারা আটকে আছে, যারা নিয়মতান্ত্রিকভাবে জাতিকে লুট করার সময় নিজেকে ভারতীয় পতাকায় ঢেকে রেখেছে।’’
আমাদের গবেষণায়, আমরা আদানি গ্রুপকে ৮৮টি নির্দিষ্ট প্রশ্ন জিজ্ঞাসা করেছি, হিন্ডেনবার্গ রিসার্চ বলেছে, আদানি তার প্রতিক্রিয়ায় তাদের মধ্যে ৬২টি প্রশ্নে কোনো সাড়া দেয়নি।

Comments :0

Login to leave a comment