references to Maulana Abul Kalam Azad removed

এবার সিলেবাস থেকে বাদ মৌলানা আজদের নাম

জাতীয়

ইতিহাস মুছে ফেলার ধারাবাহিকতা চলছেই কেন্দ্রের মদতে। এবার কোপ পড়ল মৌলানা আবুল কালাম আজাদের ওপর। ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT) এর ১১ শ্রেনীর রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক থেকে স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের কথা মুছে ফেলা হয়েছে। মহাত্মা গান্ধীর হত্যার প্রসঙ্গ মুছে ফেলার পরেই এই পদক্ষেপ। পাঠ্যপুস্তকের প্রথম অধ্যায়ে 'সংবিধান কী এবং কেন'তে, গণপরিষদ কমিটির বৈঠক থেকে মৌলানা আজাদের নাম বাদ দেওয়ার জন্য একটি লাইন সংশোধন করা হয়েছে। সংশোধিত লাইনে এখন লেখা আছে, "সাধারণত, জওহরলাল নেহেরু, রাজেন্দ্র প্রসাদ, সর্দার প্যাটেল বা বিআর আম্বেদকর এই কমিটিগুলির সভাপতিত্ব করতেন।"

১৯৪৬ সালে মৌলানা আজাদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন  সংবিধানের খসড়া তৈরির জন্য ভারতের নতুন গণপরিষদের নির্বাচনে কংগ্রেসের নেতৃত্ব দিয়ে। কংগ্রেস সভাপতি হিসেবে ষষ্ঠ বছরে তিনি ব্রিটিশ ক্যাবিনেট মিশনের সাথে আলোচনার জন্য একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।


মৌলানা আজাদ ছাড়াও জম্মু ও কাশ্মীরের শর্তসাপেক্ষে যোগদানের উল্লেখও একই পাঠ্যপুস্তক থেকে মুছে ফেলা হয়েছে। বইটির দশম অধ্যায়ে 'সংবিধানের দর্শন' শিরোনামে একটি বাক্য মুছে ফেলা হয়েছে কাশ্মীর সম্পর্কে।

Comments :0

Login to leave a comment