OPPOSITION MEET BENGALURU

বেঙ্গালুরুর বৈঠকে যোগ দিচ্ছে বিরোধী আরও ৮ দল

জাতীয়

OPPOSITION MEET BENGALURU পাটনা বৈঠকে সীতারাম ইয়েচুরি, লালুপ্রসাদ যাদব, নীতীশ কুমার প্রমুখ।

বিরোধীদের বৈঠকে যোগ দিতে পারে আরও ৮টি দল। তার মধ্যে তামিলনাডুর দু’টি দল ২০১৪’তে বিজেপি’র শরিক হিসেবে ভোট লড়েছিল। 

১৭ জুলাই, সোমবার, বেঙ্গালুরুতে শুরু হচ্ছে দু’দিনের বিরোধী বৈঠক। এর আগে ২৩ জুন পাটনায় বিহারের মুখ্যমন্ত্রী এবং জনতা দল (ইউ) নেতা নীতীশ কুমারের আহ্বানে যোগ দিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ডিএমকে নেতা এবং তামিলনাডুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, আরজেডি’র প্রতিষ্ঠাতা লালুপ্রসাদ যাদবের মতো বিরোধী নেতারা। ঘোষিত অবস্থান থেকে সরে যোগ দিতে হয় তৃণমূল নেত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও। 

পাটনা বৈঠকের আগেও বিরোধীদের মধ্যে গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে একাধিক বৈঠক হয়েছে। এই পর্বে লোকসভা নির্বাচনকে সামনে রেখে হচ্ছে বৈঠক। পাটনার বৈঠকে ঠিক হয়েছে দেশজুড়েই প্রচার করা হবে যে সংবিধানে বলা গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, যুক্তরাষ্ট্রীয় চরিত্র বদলাতে নেমেছে বিজেপি সরকার। সে কারণে সরকার থেকে বিজেপি’কে সরানো জরুরি। গ্যাসের দাম, সবজির দাম থেকে বেকারির চড়া হারের মতো জীবনজীবিকার বিষয়েও চলবে প্রচার। তবে জাতীয় স্তরে কোনও নির্বাচনী জোটের সিদ্ধান্ত হয়নি। রাজ্যে রাজ্যে পরিস্থিতি অনুযায়ী নির্বাচনের কৌশল ঠিক হবে। বিজেপি বিরোধী ভোটের বিভাজন যতটা সম্ভব কমানোর চেষ্টা হবে বাস্তবতা অনুযায়ী।  

বেঙ্গালুরুতে দু’দিনের বৈঠকের আহ্বান জানিয়েছেন জাতীয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কর্নাটকের রাজধানী শহরে বৈঠকের প্রস্তুতি রবিবার খতিয়ে দেখেছেন কংগ্রেস নেতা এবং মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। রাজ্যের দায়িত্বপ্রাপ্ত জাতীয় কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক রণদীপ সিং সূরযেওয়ালাও রবিবার যোগ দিয়েছেন তদারকির কাজে। এই বৈঠকে অংশ নেবেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধী।  

জানা গিয়েছে, এই বৈঠকে যোগ দিতে পারে আরও আটটি দল। তার মধ্যে রয়েছে এমডিএমকে, কেডিএমকে, ভিসিকে, আরএসপি, ফরওয়ার্ড ব্লক, আইইউএমএল, কেরালা কংগ্রেস (মানি), কেরালা কংগ্রেস (জোসেফ)। পাটনার বৈঠকে যোগ দিয়েছিল ১৬টি রাজনৈতিক দল। নতুন আট দল যোগ দিলে বেঙ্গালুরুতে ২৪টি দল অংশ নিতে পারে। এমডিএমকে, কেডিএমকে ২০১৪’র নির্বাচনে বিজেপি’র সঙ্গী ছিল। 

সাগরদিঘি উপনির্বাচনের পর মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন যে লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়ায় যাবেন না। তার কিছু পরেই কর্নাটকের বিধানসভা ভোটে বিজেপি’কে ধরাশায়ী করে জয়ী হয় কংগ্রেস। বিজেপি’র সঙ্গে লড়াইয়ে আলাদা সমঝোতার মঞ্চ ভাসানোর চেষ্টা বিজেডি নেতা এবং ওডিশার মুখ্যমন্ত্রী নরীন পট্টনায়েকের সঙ্গে বৈঠক করেন মমতা। তার কিছু পরেই নবীন জানিয়ে দেন তিনি বিজেপি বিরোধী কোনও বোঝাপড়ায় নেই। মমতা এরপর কংগ্রেস সহ বিরোধী দলগুলির বৈঠকে শামিল হন। 

পাটনার বৈঠকে অংশ নিলেও বেঙ্গালুরুতে আম আদমি পার্টির নেতা এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অংশ নেবেন কিনা স্পষ্ট হয়নি। রবিবার রাতে সিদ্ধান্ত জানাতে পারেন তিনি।  

Comments :0

Login to leave a comment