Balasore Rail Accident

বালেশ্বর রেল দুর্ঘটনার রিপোর্ট দিল সিআরএস

জাতীয়

Balasore Rail Accident

সিগনালিং এবং অপারেশন বিভাগের ত্রুটিতেই ঘটে বালেশ্বর রেল দুর্ঘটনা। রেলের সেফটি কমিশনার (সিআরএস)’র তদন্তে এই কথা জানিয়েছেন। গত ২ জুন ওডিশার বাহানাগা বাজার স্টেশনে ভয়াবহ রেল দুর্ঘটনায় প্রায় ৩০০ জনের মৃত্যু হয়। আহত হন ১,২০০ জনের বেশি। এদিন প্রথমে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের ১০-১২টি বগি লাইনচ্যুত হয়ে পড়ে। তখনই উলটোদিক থেকে আসা হাওড়াগামী যশবন্তপুর এক্সপ্রেস সোজা এসে ধাক্কা মারে লাইনে পড়ে থাকা করমণ্ডল এক্সপ্রেসের বগিগুলিতে। প্রবল ধাক্কায় যশবন্তপুর এক্সপ্রেসের ৫-৬টি বগি বেলাইন হয়ে পড়ে। এর ফলে দুর্ঘটনার মাত্রা ভয়ানক আকার নেয়। 
গত বুধবার, ২৮ জুন সিআরএস বালেশ্বর রেল দুর্ঘটনার তদন্ত রিপোর্ট রেল বোর্ডকে জমা দেয়। জনসাধারণ অবশ্য ওই রিপোর্ট সরাসরি দেখতে পারবেন না। প্রসঙ্গত, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই পক্ষ থেকেও এই রেল দুর্ঘটনার পৃথক তদন্ত চলছে।


সিআরএস তদন্ত রিপোর্ট অনুসারে, বাহানাগা বাজার স্টেশনের সিগনালিং মেন্টেনার মেরামতির জন্য স্টেশন মাস্টারকে ‘‘ডিসকানেকশন মেমো’’ জমা দেন। সাধারণত এভাবেই কাজ চলে। কাজ শেষের পরে সিগনালিং মেন্টেনার ফের স্টেশন মাস্টারকে  ‘‘রিকানেকশন মেমো’’ পাঠান। বাস্তবে যা প্রমাণ করে ইলেকট্রনিক ইন্টারলকিং সিগনালিং ব্যবস্থা সজীব ছিল। রেল বোর্ডের এক অফিসার জানান, কিন্তু ট্রেন চলাচলের আগে সেই সিগনালিং ব্যবস্থা দেখা হয়নি। স্বাভাবিকভাবেই এমন মর্মান্তিক রেল দুর্ঘটনার তদন্তে স্টেশনের অপারেশন এবং সিগনালিং বিভাগের কর্মীদেরই দায়ী করা হয়েছে।

Comments :0

Login to leave a comment