GUJARAT FAKE APP SCAM

গুজরাটে ভুয়ো অ্যাপে লোপাট ১ হাজার ৪০০ কোটি, কংগ্রেসের নিশানায় মোদী

জাতীয়

GUJARAT FAKE APP SCAM

মাত্র ৯ দিনেই লোপাট হয়েছে ১ হাজার ৪০০ কোটি টাকা। টাকা খুইয়েছেন অন্তত ১ হাজার ২০০ মানুষ। পুলিশের তদন্ত জানিয়েছে যে লোক ঠকানোর এই বিরাট চক্র ফাঁদা হয়েছে গুজরাটে বসে। জালিয়াতির এই অঙ্কও কেবল গুজরাটের। গোটা চক্রের মাথা চীনের এক নাগরিক। পুলিশ জানাচ্ছে জালিয়াতি চক্রের প্রধান উ ইউয়ানবে চীনের শেনজেনের বাসিন্দা। গুজরাটের কয়েকজন সাকরেদ ধরে চালিয়েছে জালিয়াতি চক্র। 

সংবাদমাধ্যমে গোটা ঘটনা বেরিয়ে পড়েছে। শুক্রবার কংগ্রেসের অভিযোগ, এই জালিয়াতিতে গুজরাটের রাজনৈতিক এবং প্রশাসনিক শীর্ষ স্তরের যোগাযোগ রয়েছে। দলের অন্যতম মুখপাত্র পবন খেরা এদিন বলেছেন, ‘‘গুজরাটের পুলিশকে দেখা গিয়েছে এই জাল অ্যাপ নিয়ে প্রচার করতে। পুলিশের নিজস্ব শৃঙ্খলা রয়েছে। ওপরতলার নির্দেশ না এলে পুলিশ এর মধ্যে জড়াতে পারে না।’’ 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গুজরাটে এত বড় মাপের জালিয়াতিতে দেশের নজরদারি ব্যবস্থা নিয়ে প্রশ্ন গভীর হয়েছে। টাকা খোয়ানোদের একাংশ সংবাদমাধ্যমে জানিয়েছেন যে ফুটবল ম্যাচের জন্য বাজি ধরার ব্যবস্থা ছিল অ্যাপে। প্রথম ৯ দিন বাজির পিছনে পাঠানো টাকার অঙ্ক কার কত দাঁড়িয়েছে জানানো হয়েছে। তারপর সব বন্ধ হয়ে যায়। কিছুদিন বাদে বোঝা যায় ভুয়ো অ্যাপ খুলে জালিয়াতি হয়েছে। 

বিভিন্ন অংশের সন্দেহ জালিয়াতির আর্থিক অঙ্ক চার হাজর কোটি টাকা ছাড়িয়ে থাকতে পারে। কেননা অন্য রাজ্যেও জালিয়াতি চলেছে। গুজরাটের পাটান এবং বনসকন্থতে স্থানীয় বাসিন্দাদের চক্রে শামিল করা হয়েছে। আর চীনের ওই নাগরিক ২০২০ থেকে ২০২২ পর্যন্ত ভারতেই ছিল। প্রাথমিক তদন্ত শুরু করেছিল উত্তর প্রদেশের আগ্রার পুলিশ। তদন্তে জানা গিয়েছে ২০২২’র মে মাসে চালু হয় এই অ্যাপ। শিকারদের বয়স ১৫ থেকে ৭৫। সবাই ফাঁদে পা দিয়েছে। প্রতিদিন প্রায় ২০০ কোটি করে টাকা জমা পড়েছে। ভুয়ো সংস্থা খুলে সেই টাকা চালান করা হয়েছে। গুজরাটের অন্তত ৯ বাসিন্দা জালিয়াতির অন্যতম চক্রী বলে জানতে পেরেছে সিআইডি। গত মার্চে সিআইডি চার্জশিট দায়ের করার প্রস্তুতি নেয় বলে জানা গিয়েছে। 

খেরা বলেছেন, ‘‘ড্যানি ডেটা অ্যাপের এত বড় চক্র চলল কী করে গুজরাটে। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর রাজ্য গুজরাট। গুজরাটের পুলিশ প্রচার কী করে? চীনের কোনও নাগরিকের তৈরি অ্যাপের প্রচার করল? এর পিছনে কারা জড়িত? তা’হলে তদন্ত সংস্থা কী কাজ করছে দেশের নাগরিকদের জানাতে হবে।’’   

Comments :0

Login to leave a comment