Germany Coal Mine Eviction

কয়লা খনির জন্য নিশ্চিহ্ন হচ্ছে জার্মানির গ্রাম

আন্তর্জাতিক

Germany Coal Mine Eviction পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও মুখর লাৎজেরাথের খনির বিরুদ্ধে।

পাওয়া যাবে ২৮ কোটি টন কয়লা। তার জন্য গ্রামের গোটা জনবসতি উচ্ছেদ করতে নেমেছে জার্মানির পুলিশ। লাৎজেরাথ গ্রামে প্রায় সংঘর্ষও হয়েছে গ্রামবাসী এবং পরিবেশকর্মীদের সঙ্গে পুলিশের। 

প্রশাসন জানাচ্ছে, প্রায় তিনশো পরিবেশ কর্মীকে সরিয়ে দেওয়া হয়েছে। ভেঙে দেওয়া হয়েছে কাঠের তৈরি অস্থায়ী জনবসতি। বিশ্ব উষ্ণায়ন বিরোধী লড়াইয়ের কর্মী গ্রেটা থুনবার্গ লাৎজেরাথের লড়াইয়ের পাশে থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

 

জার্মানির এই গ্রামে হবে খোলামুখ খনি। সেখানে দূষণের ভয় বেশি। আপাতত সবচেয়ে বড় বিপদ গ্রামসুদ্ধ সব মানুষের উচ্ছেদ হওয়ার বাস্তবতা। পুলিশ জানিয়েছেপশ্চিম জার্মানির ওই জায়গায় একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গের মধ্যে এখনও দুজন লোক আটকে আছে। তবে বাকি সব ফাঁকা।

পুলিশ বলেছে, ‘‘লাৎজেরাথ গ্রামে আর কোন পরিবেশ কর্মী নেইশুক্রবারের মধ্যে পুরো এলাকার বাড়িঘর থেকে হটিয়ে দেওয়া হয়েছে লোকজনকে।’’ কাঠ দিয়ে তৈরি বিভিন্ন আবাস থেকে হটিয়ে দেওয়া হয়েছে প্রতিবাদীদের।

পরিবেশকর্মীরা বলছেন যে কয়লা জ্বালানোর ফলে গ্রিনহাউস গ্যাস নির্গমন বাড়বে। তার বিরুদ্ধে জনমত গড়ার কাজ চলছে সারা বিশ্বে। রাষ্ট্র প্রধানরা দূষণ কমানো এবং উষ্ণায়ন রোধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। বাস্তবে হচ্ছে ঠিক উলটো। দূষণ কমাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাসে জার্মানির এতদিনের প্রচেষ্টাকে দুর্বল করবে লাৎজেরাথের এই খনি।

Comments :0

Login to leave a comment