Durga Puja Donation

এবার পুজোয় সরকারি অনুদান বেড়ে ৭০ হাজার

রাজ্য

Durga Puja Donation


দুর্গাপুজোর সরকারি অনুদান আরও বাড়াল রাজ্য সরকার। মঙ্গলবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবছর ৭০ হাজার টাকা করে অনুদান পাবে প্রতিটি ক্লাব।  
২০১৮ সাল থেকে এরাজ্যে পুজো কমিটিগুলিকে অনুদানের সিদ্ধান্ত নিয়েছিল মমতা ব্যানার্জির সরকার। প্রথম বছরে ১০ হাজার টাকা অনুদান দিয়ে শুরু হয়েছিল কলকাতা ও জেলার পুজোয় সরকারি টাকা খরচ। দ্বিতীয় বছরে তা বেড়ে দাঁড়িয়েছিল ২৫ হাজার টাকা। তারপর কোভিড পর্বে পরপর দু বছর একলাফে ৫০ হাজার টাকা অনুদান দিতে থাকে রাজ্য সরকার। গত বছর ১০ হাজার টাকা বাড়িয়ে ৬০ হাজার টাকার পর চলতি বছরেও ফের ১০ হাজার টাকা অনুদান বাড়িয়ে ৭০ হাজার টাকার আর্থিক সাহায্য করবে মমতা ব্যানার্জির সরকার। 


আর্থিক অনুদানের পাশপাশি এবার পুজোয় বিদ্যুৎ বিলেও সিইএসসি ও রাজ্য বিদ্যুৎ পর্ষদের ভরতুকির পরিমাণ বাড়ানো হয়েছে। গতবার বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় ছিল। এবার পুজোয় বিদ্যুৎ খরচের চার ভাগের মধ্যে এক ভাগ বহন করতে হবে পুজো কমিটিকে। এছাড়াও বিজ্ঞাপন, দমকল, পঞ্চায়েত ও পৌর এলাকায় কর সম্পূর্ণভাবে ছাড় দেওয়া হচ্ছে। গত বছর কলকাতা ও জেলা মিলিয়ে প্রায় ৪০ হাজারের ওপর ক্লাবকে টাকা দিয়েছিল রাজ্য সরকার। এবার তা বাড়ার কথা। 


এদিন ইন্ডোরের সভা থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন অক্টোবর মাসে ২৪ থেকে ২৬- এই তিনদিন বিসর্জনের জন্য ঠিক করা হয়েছে। সরকারের কার্নিভ্যালে যারা অংশগ্রহণ করবে না সেই পুজোর জন্য এই তিনদিন বরাদ্দ। ২৭ অক্টোবর কলকাতার রেড রোড ও জেলায় জেলায় সরকারি খরচে আয়োজিত হবে বিসর্জনের কানিভ্যাল। মুখ্যমন্ত্রী বলেন, গত বছর পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে দিয়ে রাজ্যের খরচ হয় প্রায় ২৪০ কোটি টাকা। এবার সেই টাকার পরিমান ৩০০ কোটি ছাড়াবে।


 

Comments :0

Login to leave a comment