Weather report

রাজ্যে আসছে না ঘূর্ণিঝড়, বৃষ্টি হতে পারে শনিবার

রাজ্য

বুধবার ঘূর্ণিঝড় রূপ পাচ্ছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ থেকে বৃহস্পতিবার ঘূর্ণিঝড় ‘মোগা’ আত্মপ্রকাশ করবে। নিম্নচাপ থেকে ভোল বদলে ঘূর্ণিঝড় ‘মোগা’ এরপরে উত্তরের দিকে এগোতে থাকবে। শুক্রবার সকালে সেই যাত্রা শেষ হবে। এরপরে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ-বার্মা উপকূলে গিয়ে আছড়ে পড়বে। উপগ্রহ চিত্র দেখে এমনটাই মঙ্গলবার বিকালে জানিয়েছে দিল্লির মৌসম ভবন। ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি তো দূর, বুধবার থেকে পারদ চড়বে বলে জানাচ্ছে আবহবিদরা। তবে শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির একটা পূর্বাভাস থাকছে। 
মঙ্গলবার সন্ধ্যার উপগ্রহ চিত্র দেখলে দেখা যাচ্ছে ঘূর্ণিঝড়ের উত্তরসূরি নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের ওপর অবস্থান করছে। রাতেই তা গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। আর তা থেকেই জন্ম নেবে ঘূর্ণিঝড়টি। গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় ‘মোগা’য় পরিণত হলেই তার গতিপথ নিয়ে নিশ্চিত করে বলা যাবে। এবার অবশ্য ভারতীয় আবহাওয়া দপ্তরের (আইএমডি) ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ দপ্তর ঘূর্ণিঝড় দানা পাকানোর আগেই একটি সম্ভাব্য গতিপথ এঁকে দিয়েছে। 
আপাতত যেটুকু জানা যাচ্ছে তা হলো, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে থাকা ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে এগাতে থাকবে। এরপর সামান্য বাঁক নিয়ে সেটি উত্তর-পূর্ব দিকে ছুটবে। ‘মোগা’র নিম্নচাপের জেরে দক্ষিণের রাজ্যগুলোর আকাশ ছেয়ে ফেলেছে কালো মেঘ। আইএমডি সরকারি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঠিক কোথায়, কখন ওই ঘূর্ণিঝড়টি স্থলভাগে আছড়ে পড়বে এবং সেই সময় সেটির গতি কত থাকবে, সেই বিষয়ে নিশ্চিত করে জানানো যাবে বুধবার বিকালে।  
প্রাথমিকভাবে আবহাওয়া দপ্তর জানাচ্ছে, সামনের শুক্রবার, ১২ মে ঘূর্ণিঝড় ‘মোগা’ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব (চট্টগ্রাম বা কক্স’ বাজার) এবং মায়ানমারের দিকে এগিয়ে যেতে পারে। উচ্চবায়ুমণ্ডলের এই মারাত্মক হেরফের জেরে মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আগামী কয়েকদিন জারি থাকবে ওই বৃষ্টি। আন্দামানের পাশাপাশি কেরালা, তামিলনাড়ু, দক্ষিণ কর্ণাটক, অন্ধ্র প্রদেশ এবং তেলাঙ্গানাতেও বৃষ্টি শুরু হয়েছে। 
নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের পরিণত হওয়াটা একপ্রকার নিশ্চিত জানার পরেই তা নিয়ে রীতিমতো চর্চা শুরু করেছেন কেন্দ্রীয় আবহাওয়াবিদরা। তাঁদের মতে, ১২ তারিখ, শুক্রবার ‘মোগা’ পূর্ণ শক্তি অর্জন করে শক্তিশালী ঝড় বা ‘সিভিয়ার স্টর্ম’-এ পরিণত হবে। আর সেই সময় ঘূর্ণিঝড়ের গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। ঘূর্ণিঝড় ‘মোগা’ যদি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে আসত, তাহলে পশ্চিমবঙ্গকে প্রভাবিত করতে পারতো। এখনও নিম্নচাপের যা অবস্থান, তাতে ঘূর্ণিঝড় হলেও তার কোন প্রভাবই পশ্চিমবঙ্গে পড়বে না। বৃষ্টি হতে পারে শনিবার। আর যদি ঘূর্ণিঝড়ের কায়া একটু বেশি লম্বা হয়, তাহলে ল্যাজের ঝাপটা একটু হলেও পশ্চিমবঙ্গ উপকূলে লাগতে পারে। তবে তার সম্ভাবনাও ক্ষীণ।
 

Comments :0

Login to leave a comment