PANCHAYAT POLIT BUREAU

জনগণের পঞ্চায়েত গড়তে সাহস দেখাচ্ছেন মানুষ: পলিট ব্যুরো

জাতীয় রাজ্য

PANCHAYAT POLIT BUREAU

হিংসা এবং সন্ত্রাসের রাজনীতি সত্ত্বেও পশ্চিমবঙ্গের জনতা গণতন্ত্র হত্যার চেষ্টাকে রুখছে। সাহসের সঙ্গে মানুষ এগিয়ে আসছেন জনগণের পঞ্চায়েত গড়তে।  

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল এবং বিজেপি বিরোধী লড়াইকে এই ভাষাতেই ব্যাখ্যা করেছে সিপিআই(এম) পলিট ব্যুরো। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘‘মানুষ চাইছেন মানুষের পঞ্চায়েত গড়তে। পুলিশ এবং প্রশাসনের মদতে চালানো হিংসার হাত ধরে তৈরি পঞ্চায়েত চাইছেন না তাঁরা। আমাদের আবেদন শান্তিপ্রিয় সব অংশের মানুষ হিংসার প্রতিরোধে শামিল হোন।’’

২৪ এবং ২৫ জুন দিল্লিতে হয়েছে সিপিআই(এম) পলিট ব্যুরোর বৈঠক। রবিবার বিবৃতি প্রকাশ করেছে পলিট ব্যুরো। দিল্লিতে সাংবাদিক সম্মেলন করেছেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়োচুরি। 

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে হিংসার উদাহরণ দিতে গিয়ে পলিট ব্যুরো উল্লেখ করেছেন শহীদ কমরেড মনসুর আলমের খুনের ঘটনাকে। গত ১৫ জুন মনোনয়ন জমার শেষ দিনে সিপিআই(এম) এবং কংগ্রেস প্রার্থীদের মিছিলে সশস্ত্র হামলা হয়েছিল উত্তর দিনাজপুরের চোপড়ায়। সিপিআই(এম)’র নবীন প্রার্থী গুরুতর আহত মনসুরের মৃত্যু হয় হাসপাতালে। 

পলিট ব্যুরো বলেছে, পঞ্চায়েতের ভোটে রাজ্যে এখনই দশ জন নিহত হয়েছেন। হিংসা এবং সন্ত্রাস সত্ত্বেও গণতন্ত্রের হত্যার চেষ্টা প্রতিরোধে এগিয়ে আসছেন মানুষ। গতবার পঞ্চায়েতে ৩৪ শতাংশ আসনে কোনও প্রার্থী ছিল না। এবার বিনা প্রতিদ্বন্দ্বিতার আসন আগেরবারের তুলনায় দুই তৃতীয়াংশ কমেছে। 

সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি লড়াইয়ে নেমে ঘোষণা করছিল ২০১৮’র মতো পঞ্চায়েত ভোট এবার হবে না। মনোনয়ন জমা এবং প্রত্যাহার পর্বে তীব্র সন্ত্রাস সত্ত্বেও জেলায় জেলায় গতবারের তুলনায় অনেক বেশি আসনে লড়ছে বামফ্রন্ট। কংগ্রেস এবং আইএসএফ’র মতো তৃণমূল এবং বিজেপি বিরোধী শক্তিগুলিকে ধরে লড়াইয়ের আসন আরও বেড়েছে। 

পঞ্চায়েত নির্বাচনের পাশাপাশি পাটনায় বিরোধী ১৫ দলের বৈঠক, মণিপুর পরিস্থিতি, প্রধানমন্ত্রীর মার্কিন সফর, অভিন্ন দেওয়ানি বিধি তৈরির প্রয়াস, ব্যাঙ্কের অর্থ তছরূপে জড়িত ব্যবসায়ীদের ছাড়ের বিরোধিতা করেছে পলিট ব্যুরো। রাজ্যগুলিকে চাল বরাদ্দ বন্ধ করার কড়া প্রতিবাদ জানিয়েছে। প্রিপেইড বিদ্যুৎ মিটার চালুর প্রতিবাদ জানিয়েছে। ডিলিমিটেশন কমিশন না গড়েই আসামে আসন পুনর্বিন্যাসর বিরোধিতা করেছে সিপিআই(এম)। কুস্তিগিরদের যৌন হেনস্তায় দায়ী বিজেপি সাংসদকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে ফের, জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার প্রশ্নাবলী থেকে প্রতিবন্ধকতা জনিত বিষয় বাদ রাখার বিরোধিতা করেছে। 

৪-৬ আগস্ট দিল্লিতে সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির বৈঠক, এদিন জানিয়েছে পলিট ব্যুরো।    

Comments :0

Login to leave a comment