SANHITA BILL PRESIDENT

প্রতিবাদ দমনের তিন বিলে সই রাষ্ট্রপতির

জাতীয়

সংসদে ‘সংহিতা’ বিল পাশ হয়েছিল আগেই। সোমবার তিন বিলে সি করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’, ‘ভারতীয় ন্যায় সংহিতা’ এবং ‘ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম’ পুরোপুরি আইন এখন। 
দেশের ফৌজদারি বিচারবিধি, ভারতীয় দণ্ডবিধি এবং সাক্ষ্য আইন বাতিল করে পাশ এই তিন আইন পাশ করেছে কেন্দ্রের বিজেপি সরকার। 
বামপন্থীরা সহ বিরোধী বিভিন্ন দলই এই তিন বিলে একাধিক প্রতিবাদ জানিয়েছে। তাদের বক্তব্য, সরকার বিরোধী আন্দোলন দমনের হাতিয়ার আরো দানবীয় করে তুলতে ঢেলে সাজানো হচ্ছে ফৌজদারি আইন। বিতর্কিত রাষ্ট্রদ্রোহিতা আইনের নাম বদল করে তা আরও দানবীয় করার ব্যবস্থা নেওয়া হয়েছে। 
সরকারের দাবি,  নয়া সংহিতা আইন চালু হলে দেশে দীর্ঘ দিন চলতে ঔপনিবেশিক ব্রিটিশ আইনের যে ধারা চলছে তার অবসান ঘটবে। অপরাধ দমনের আইনের নতুন ধারা চালু হয়ে যাবে। 
বিরোধীরা বলেছেন, ব্রিটিশ শাসনে স্বাধীনতা আন্দোলন দমন করতে যে কোনও প্রতিবাদ দমনে আইন ব্যবহার করা হতো। তাকে বদলের নামে বিরোধিতার স্বর দমনের আরও কড়া ব্যবস্থা করা হলো। ব্যক্তিস্বাতন্ত্্যের ওপর আক্রমণ আরও কড়া করার ব্যবস্থা করা হলো।
দেশের অপরাধ দমনে যে ফৌজদারি দণ্ডবিধি বা ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি) অ্যাক্ট আছে তা বদলাতে পাশ হয়েছে ভারতীয় ন্যায় সংহিতা বিল। ফৌজদারি প্রক্রিয়া আইন বা ক্রিমিনাল প্রসিডিওর অ্যাক্ট (সিআরপিসি) বদলাতে আনা হয়েছে নাগরিক সুরক্ষা সংহিতা বিল। ‘এভিডেন্স আ্যাক্ট’ বদলাতে আনা হয়েছে ভারতীয় সাক্ষ্য বিল।

Comments :0

Login to leave a comment