University Grants Commission

অধ্যাপক পদে নিয়োগে নিয়ম বদল ইউজিসি’র

জাতীয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, ইউজিসি, তার আগের সিদ্ধান্ত সংশোধন করেছে এবং সহকারী অধ্যাপক নিয়োগের জন্য পিএইচডি থাকা আবশ্যক বিষয়ে একটি পরিবর্তন করেছে। UGC এখন নির্দিষ্ট করেছে যে NET (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) এবং SET/SLET (স্টেট এলিজিবিলিটি টেস্ট/স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট) এর মতো পরীক্ষাগুলি সহকারী অধ্যাপক পদে সরাসরি নিয়োগের ন্যূনতম মানদণ্ড হিসাবে বিবেচিত হবে। UGC’র তরফে আনুষ্ঠানিকভাবে সংশোধিত নিয়ম সম্পর্কে অবহিত করা হয়েছে যা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হয়েছে। 
‘‘সহকারী অধ্যাপক হিসাবে নিয়োগের জন্য পিএইচডি যোগ্যতা অপশন হিসেবে থাকবে। জাতীয় স্তরে NE, রাজ্য স্তরে SETএবং SLET সহকারী অধ্যাপক পদে সরাসরি নিয়োগের জন্য সর্বনিম্ন মানদণ্ড হিসেবে বিবেচিত,’’  ইউজিসি চেয়ারপারসন এম জগদেশ কুমার টুইট করেছেন। 

 

২০১৮ সালে, কমিশন বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে এন্ট্রি-লেভেল টিচিং পদে প্রার্থীদের নিয়োগের জন্য শুধু পিএইচডি থাকার নিয়ম চালু করেছিল। প্রার্থীদের তাদের পিএইচডি প্রয়োজনীয় বিষয়গুলি সম্পূর্ণ করার জন্য তিন বছরের সময়সীমা দেওয়া হয়েছিল। একইসাথে, সমস্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিকে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে নিয়োগের জন্য এই মানদণ্ড কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছিল।

Comments :0

Login to leave a comment