ISRAEL PALESTINE CONFLICT

গাজায় যুদ্ধ বিরতি প্রস্তাবে ‘ভেটো’ আমেরিকার

আন্তর্জাতিক

রাষ্ট্রসংঘে ইজরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছেন, যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে রাষ্ট্রসংঘের প্রস্তাবগুলো ত্রুটিপূর্ণ এবং এটি ‘এই অঞ্চলের সব সমস্যার জাদুকরী সমাধান’ হতে পারে না। ‘‘যুদ্ধবিরতি কি পনবন্দীদের ঘরে ফিরিয়ে আনবে... এটা কি হামাসকে নির্মূল করবে? মঙ্গলবার রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এরদান বলেন, গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আনা নতুন একটি প্রস্তাবে মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে।

তিনি বলেন, যুদ্ধবিরতি একটি জিনিসকেই নিশ্চিত করে, তা হলো হামাসের টিকে থাকা।
তিনি বলেন, যুদ্ধবিরতি ইসরায়েলি ও গাজাবাসীর জন্য ‘মৃত্যুদণ্ড’। রাষ্ট্রসংঘে নিযুক্ত প্যালেস্তিনীয় রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেছেন, ৭ অক্টোবর হামলার জবাবে হামাসের বিরুদ্ধে ইজরায়েল যুদ্ধ চালিয়ে যাওয়ায় গাজার জনগণ ‘গুরুতর পরিস্থিতির’ মুখোমুখি হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়ন সহ অনেক সরকার হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।
মনসুর বলেন, এখনই একটি যুদ্ধবিরতি বাস্তবায়ন করা দরকার এবং রাফাহ জেলায় ১৫ লাখ প্যালেস্তিনীয়র জীবন বাঁচানোর একমাত্র উপায়। তিনি বলেন, প্যালেস্তিনীয়রা প্রতিদিন মৃত্যু ও ধ্বংস, অনাহারের যন্ত্রণা এবং বারবার বাস্তুচ্যুতির মুখোমুখি হচ্ছে।
ইজরায়েল বলেছে, হামাস যদি শতাধিক পনবন্দীকে মুক্তি দিতে অস্বীকার করে তাহলে তারা রমজান মাসের শুরুতে ১০ মার্চ রাফায় অভিযান শুরু করবে। যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও জার্মানি রাফায় পূর্ণ মাত্রায় হামলার ব্যাপারে সতর্ক করেছে।

Comments :0

Login to leave a comment