Parliament monsoon session

মণিপুরে মোদী যাননি কেন, অনাস্থায় প্রশ্ন কংগ্রেসের

জাতীয়

প্রধানমন্ত্রী মণিপুরে গেলেন না কেন। কেন নীরব থাকলেন দিনের পর দিন। সরাসরি নরেন্দ্র মোদীকে প্রশ্ন ছুঁড়ে অনাস্থা প্রস্তাবে আলোচনা শুরু করল কংগ্রেস। দলের সাংসদ গৌরব গগৈ আলোচনা করছেন। 

অনাস্থায় মোট ১২ ঘন্টার মধ্যে বিজেপি'র বরাদ্দ ৬ ঘন্টার বেশি সময়। কংগ্রেসের বরাদ্দ ১ ঘন্টা। বিতর্কে অংশ নেবেন দলের নেতা রাহুল গান্ধী। ১০ আগস্ট জবাব দেবেন মোদী। 

গগৈ বলেন, বিজেপি মণিপুর নিয়ে ড্রাগ চক্রকে দায়ী করছে। অথচ তাদেরই মুখ্যমন্ত্রী ড্রাগ মাফিয়াকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন।

মঙ্গলবার কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বলেছেন, মণিপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির "নিরবতার মরনপন" ভঙ্গ করতে বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে বাধ্য করা হয়েছে।

লোকসভায় প্রস্তাবের উপর বিতর্কের সূচনা করে, গগৈ অভিযোগ করেন যে একটি সরকার যে বলে "একটি ভারত...তারা দুটি মণিপুর তৈরি করেছে- একটি পাহাড়ে এবং অন্যটি উপত্যকায়"।

তিনি বলেন, ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) দলগুলিকে অনাস্থা প্রস্তাব আনতে বাধ্য করা হয়েছে কারণ এটি সংখ্যার বিষয় নয়, বরং মণিপুরের জন্য ন্যায়বিচারের বিষয়।

"মণিপুর ন্যায়বিচার দাবি করে। মার্টিন লুথার কিং জুনিয়র বলেছিলেন যে কোনও জায়গায় অবিচার সর্বত্র ন্যায়বিচারের ক্ষেত্রে হুমকি। যদি মণিপুর জ্বলে তবে সমগ্র ভারত জ্বলছে, মণিপুর ভাগ হলে দেশ ভাগ হবে। আমাদের দাবি ছিল যে দেশের নেতা হিসেবে প্রধানমন্ত্রী মোদির হাউসে এসে মণিপুর নিয়ে কথা বলা উচিত। তবে, তিনি একটি মৌন ব্রত (নিরবতার ব্রত) রেখেছিলেন যে তিনি লোকসভা বা রাজ্যসভায়ও কথা বলবেন না,’’ গগৈ বলেন।

Comments :0

Login to leave a comment