YECHURY LEADER 'INDIA'

নেতা নয় আসল বিষয় নীতি, মোদীকে জবাব ইয়েচুরির

জাতীয়

“নেতা নেহি নীতি চাহিয়ে”- নেতা নয়, নীতি চাই। কেরালার ‘মাতৃভূমি নিউজ’-কে দেওয়া সাক্ষাৎকারে সিপিআই(এম)'র অবস্থান স্পষ্ট করলেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

ইয়েচুরি বলেন, বিজেপির তরফে মূল ইস্যুগুলির কথা ভুলিয়ে দিতে একজন নেতাকে তুলে ধরা হয়। বলা হচ্ছে নরেন্দ্র মোদীর বিকল্প কে? ২০০৪ সালে বলা হয়েছিল অটল বিহারী বাজপেয়ীর  বিকল্প কে? কিন্তু বাজপেয়ীর বিকল্প হিসেবে তো আমরা মনমোহন সিং কে পেলাম। তিনি তো ১০ বছর প্রধানমন্ত্রীর  দায়িত্ব সামলালেন। তাই এক্ষেত্রেও  নরেন্দ্র মোদীর বিকল্প কে? প্রশ্নটি অর্থহীন। সঠিক সময়ে  বিকল্প পাওয়া যাবে।

শনিবারও একাধিক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ইন্ডিয়া’ মঞ্চের নেতা নিয়ে প্রশ্ন তুলতে ব্যস্ত থেকেছেন। এক ধাপ এগিয়ে বলেছেন, ‘পাঁচ বছরে পাঁচ প্রধানমন্ত্রী করার পরিকল্পনা নিয়েছে ‘ইন্ডিয়া’। 

মাতৃভূমির তরফে ইয়েচুরিকে প্রশ্ন করা হয়, বিজেপি তো ৪০০ আসন জেতার বিষয়ে  আত্মবিশ্বাসী। এর উত্তরে তিনি বলেন, গত নির্বাচনে সমস্ত ইস্যুকে সাম্প্রদায়িক রূপ দিতে সফল হয়েছিল বিজেপি। কিন্তু অত্যধিক ব্যবহারে যে কোন অস্ত্র ভোঁতা হয়। এক্ষেত্রেও তাই হয়েছে। সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতিকে হাতিয়ার করে উত্তর ভারতে বিজেপি সর্বোচ্চ আসন ২০১৯ সালেই জিতে ফেলেছে। সেখান থেকে আর আসন বাড়ার সম্ভাবনা নেই, বরং বেশ কিছু আসন হারানোর পরিস্থিতি তৈরি হয়েছে। বিজেপি সেটা দক্ষিণ ভারত থেকে পুষিয়ে নিতে চাইছে। কিন্তু সেটা হওয়ার সম্ভাবনা কম।

ইয়েচুরি  বলেছেন, এইবারের নির্বাচনের মূল ইস্যু হল জীবন জীবিকার দাবিগুলি। সেই দাবিগুলিকে নিয়েই রাজ্যভিত্তিক সমঝোতা হয়েছে ‘ইন্ডিয়া’ মঞ্চের দলগুলির। যে যেখানে শক্তিশালী, সেখানে  তারা এই বিষয়গুলিকে নিয়ে লড়াই চলাচ্ছে। যেমন বিহারে আরজেডি, মহারাষ্ট্রে এমভিএ। সিপিআই(এম) ও বামপন্থীরা নিজেদের শক্তিশালী জায়গায় প্রচার চালাচ্ছে। আমরা আত্মবিশ্বাসী, এইবারের নির্বাচনে ইন্ডিয়া জয়ী হবে।

সিপিআই(এম) এদিন সোশাল মিডিয়ায় পোস্ট করেছে জনতার জীবনযন্ত্রণার তথ্য তুলে ধরেই। স্বনিযুক্তি দশ বছরে ৪৯.৫% থেকে বেড়ে হয়েছে ৫৭.৩%। আর স্থায়ী বেতনে কাজ মোটের ২৩.১% থেকে দশ বছরে কমে হয়েছে ২০.৯ শতাংশ। সিপিআই(এম) বলেছে স্থায়ী বেতনে কাজের সুযোগ কমছে। সংগঠিত ক্ষেত্রে বন্ধ হচ্ছে কাজের রাস্তা। বেঁচে থাকতে স্বনিযুক্তিই একমাত্র ভরসা হয়ে উঠছে। অনিশ্চিত জীবন বেছে নিতে হচ্ছে বাধ্য হয়েই। 

Comments :0

Login to leave a comment