ABHISHEK OLD AGE PENSION

ভোটের আগে অভিষেকের ‘বার্ধক্য ভাতা’, প্রশ্ন টাকার উৎসে

রাজ্য

নতুন-পুরনো নিয়ে চর্চা চলছিলই। তার মধ্যে রবিবার নিজের সংসদীয় কেন্দ্র ডায়মন্ড হারবারে বার্ধক্য ভাতার ‘নতুন প্রকল্প’ চালু করলেন তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি। লোকসভা নির্বাচনের আগ দিয়েই এই ঘোষণা। 
পৈলানে এক অনুষ্ঠানে ‘নিজের উদ্যোগে’ বৃদ্ধদের ভাতা দেওয়ার ঘোষণা করেছেন তৃণমূল নেতা। কয়েকজনকে ১ হাজার টাকার চেক দিয়েছেন। সরকারি বার্ধক্য ভাতার প্রকল্প সত্ত্বেও ‘নিজের উদ্যোগ’ কেন সেই ব্যাখ্যা দেননি তিনি। তবে সংশ্লিষ্ট বিভিন্ন অংশই মনে করিয়েছে যে বার্ধক্য ভাতা না পাওয়ার অভিযোগ রয়েছে।
অভিষেকের ঘোষণা, ‘লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবারই অগ্রাধিকারে থাকবে।’ এই কেন্দ্রে লোকসভা থেকে পঞ্চায়েত প্রতিটি ভোটেই প্রশাসনকে ব্যবহার করে ভোট লুট, বুথ দখলের অভিযোগ অজস্র। পুরনো নতুন দ্বন্দ্বেও ফের বলেছেন বয়সের সীমা থাকা উচিত রাজনীতিতে।
এদিনই যুব সংগঠন ডিওয়াইএফআই‘র সমাবেশ হয়েছে ব্রিগেডে। ছাত্র সংগঠন এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেছেন, ‘‘ওয়ান টু থ্রি ফোর/ নবীন প্রবীণ সবাই চোর’। 
ডায়মন্ড হারবারের সাংসদ চাপে রয়েছেন শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলাতেও। তাঁর সংস্থা ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-এ দুর্নীতির টাকা জমা পড়ার অভিযোগ তুলেছে ইডি। হাইকোর্টে জমা নথিতে দেখা গিয়েছে মোদী কেন্দ্রে আসীন হওয়ার পর সম্পত্তি বিপুল হারে বেড়েছে সংস্থার। 
ডায়মন্ড হারবারের সাংসদ জানান, দু’মাস ধরে সংসদীয় এলাকা ঘুরে ঘুরে ৭৬ হাজার ১২০ জন বয়স্ক মানুষের নাম জোগার করা হয়েছে। বেছে নেওয়া হয়েছে কাদের একান্তই বার্ধক্য ভাতা প্রয়োজন। কিন্তু প্রশ্ন উঠেছে, টাকার জোগান কোথা থেকে হবে? ‘নিজের উদ্যোগ’ মানে কী।
সাংসদের বক্তব্য, ১৬ হাজার ৩৮০ জন স্বেচ্ছাসেবক দেখছেন চার-পাঁচ হাজার করে দায়িত্ব নিচ্ছে। 
এদিন ব্রিগেডেই সিপিআ(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ফের বলেছেন যে দুর্নীতিতে অভিযুক্ত ভাইপো অভিষেককে বাঁচাতেই মুখ্যমন্ত্রী বৈঠক করেছেন প্রধানমন্ত্রী সঙ্গে।

Comments :0

Login to leave a comment