I.N.D.I.A YECHURY

জনতার আগ্রহ বাড়ছে, ‘ইন্ডিয়া’ নিয়ে ভয়ে বিজেপি, মুম্বাইয়ে বললেন ইয়েচুরি

জাতীয়

INDIA YECHURY মু্ম্বাইয়ে সংবাদমাধ্যমের সামনে ইয়েচুরি।

বিরোধী দলগুলির রাজনৈতিক মঞ্চ ‘ইন্ডিয়া’ ঘিরে জনতার আগ্রহ বাড়ছে। সে কারণেই নরেন্দ্র মোদী সরকার এবং বিজেপি ভয় পেয়েছে। 

বৃহস্পতিবার সংবাদমাধ্যমের প্রশ্নে এই মন্তব্য করেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মুম্বাইয়ে ‘ইন্ডিয়া’-র বৈঠকে যোগ দিয়েছেন তিনি। ইয়েচুরির ব্যাখ্যা, বেঙ্গালুরুতে ‘ইন্ডিয়া’ বৈঠকের পর বিজেপি এনডিএ জোটের বৈঠক ডাকে। গত ৯ বছরে প্রথম বিজেপি নিজের জোট শরিকদের ডেকে এর আগে বৈঠক করেনি। কেন না বিজেপি বিরোধী দলগুলি এক জায়গায় আসায় বিজেপি ভয় পেয়েছে। এবার মুম্বাইয়ে বৈঠকের ঠিক আগে গ্যাসের দাম কমানোর ঘোষণা করল। তা যদিও সামান্য, কিন্তু বোঝা যাচ্ছে যে বিজেপি স্বস্তিতে নেই।

ইয়েচুরির সঙ্গে ছিলেন আরজেডি সাংসদ মনোজ ঝা। এদিন আরজেডি’র প্রতিষ্ঠাতা লালুপ্রসাদ যাদবের সঙ্গে আলাপাচারিতায় দেখা যায় ইয়েচুরি এবং সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজাকে।  স্থানীয় রীতিতে তিলক পরিয়ে তাঁদের স্বাগত জানানো হয়। 

সংবিধানকে বাঁচাতে হবে। দেশের চরিত্র গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণরাজ- তাকে বাঁচাতে হবে। ‘ইন্ডিয়া’ মঞ্চ গড়ার উদ্দেশ্য সেটিই। প্রত্যেক নাগরিককে অধিকার দিয়েছে সংবিধান। সেখানে কোনও ধর্ম বা জাতকে আলাদা করা হয়নি। লিঙ্গবৈষম্যের কথা নেই। প্রত্যেক নাগরিককে সমান অধিকারের কথা বলা রয়েছে। 

এই অধিকারকে প্রয়োগ করতে হবে। তা যদি করতে হয় তা’হলে সরকার থেকে বিজেপি’কে হটাতে হবে। রাজনৈতিক মঞ্চ হিসেবে ‘ইন্ডিয়া’-র লক্ষ্য সংবিধান এবং জনতার অধিকারকে রক্ষা করা।    

Comments :0

Login to leave a comment