Chandrayan-3 Launch date

১৪ জুলাই চন্দ্রযান-৩ অভিযান

জাতীয়

১৪ জুলাই চাঁদের উদ্দেশ্যে রওনা দেবে চন্দ্রযান-৩। বৃহষ্পতিবার ইসরো জানালো শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ২.৩৫ মিনিট নাগাদ চাঁদের উদ্দেশ্যে অভিযান শুরু করবে চন্দ্রযান-৩’কে। এর আগে ১৩ জুলাই চন্দ্রযান অভিযানের দিন নির্ধারিত করা হলেও পরে তা পরিবর্তন করা হয়।


ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ এদিন সাংবাদিকদের বলেন লঞ্চপ্যাড ১৯ জুলাই পর্যন্ত খোলা থাকবে। যদিও কোনও কারণে আবারও চন্দ্রযানের দিন পেছানোর প্রয়োজন পরে তা হলেও তা ১৯ জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে। তবে চন্দ্রযান-৩’র অভিযান নিয়ে যথেষ্ট আশাবাদী ভারতীয় বিজ্ঞানী মহল। চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করতে পারবে বলেই মনে করছে তারা। 
আজ পর্যন্ত মাত্র তিনটি দেশের মহাকাশ যানই চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করতে সক্ষম হয়েছে। এর আগে চন্দ্রযান-২ অভিযান হলেও তা সফট ল্যান্ডিং করতে পারেনি চাঁদের বুকে। সেই ভুল থেকে শিক্ষা নিয়েই ফের চন্দ্রযান-৩’র পথ চলা শুরু হয় বলে জানান এস সোমনাথ।


পৃথিবীর কক্ষপথ থেকে ধিরে ধিরে চাঁদের কক্ষপথে ঢুকে যাবে চন্দ্রযান। তারপর চাঁদের চারিপাশে প্রদক্ষিন করে তির্যক ভাবে চন্দ্র পৃষ্ঠে সফট ল্যান্ডিং করবে যানটি। ল্যান্ডিংয়ের পর ল্যান্ডারের ভেতর থেকে বেরিয়ে আসবে রোভার। চাঁদে প্রায় দু‘মাস থাকবে রোভারটি। সেখানে চাঁদের পৃষ্ঠে রাসায়নিক বিশ্লেসনের কাজ করবে রোভার।

Comments :0

Login to leave a comment