Election Commission

আসামের ডিলিমিটেশন সংক্রান খসড়া প্রকাশ করল নির্বাচন কমিশন

জাতীয়

নির্বাচন কমিশন মঙ্গলবার আসামের জন্য খসড়া ডিলিমিটেশন সংক্রান্ত নথি প্রকাশ করেছে।  এতে আসামের বিধানসভা আসনের সংখ্যা ১২৬ এবং লোকসভা কেন্দ্রের সংখ্যা ১৪টিতে রাখার প্রস্তাব করা হয়েছে।
একটি সরকারী বিবৃতি অনুসারে, কমিশন প্রস্তাব করেছে যে তফসিলি জাতির জন্য সংরক্ষিত বিধানসভা আসনগুলি আট থেকে নয়টি এবং তফসিলি উপজাতির আসনগুলি ১৬ থেকে ১৯ করা হবে।

একটি লোকসভা আসনের নাম কাজিরাঙ্গা রাখার প্রস্তাব করা হয়েছে।

খসড়ায় ১৯টি বিধানসভা এবং দুটি লোকসভা আসন তফশিলি উপজাতিদের জন্য এবং নয়টি বিধানসভা এবং একটি লোকসভা আসন তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত রাখার প্রস্তাব করা হয়েছে।
কমিশন প্রস্তাব করেছে যে পশ্চিম কার্বি আংলং-এর স্বায়ত্তশাসিত জেলাগুলিতে বিধানসভা আসনের সংখ্যা একটি করে এবং বোড়োল্যান্ড স্বায়ত্তশাসিত পরিষদ এলাকায় তিনটি করে (১৬ থেকে ১৯ পর্যন্ত) বৃদ্ধি করা হবে।

কমিশন তফশিলি উপজাতি-এর জন্য সংরক্ষিত ডিফু এবং কোকরাঝার সংসদীয় আসনগুলিকে বজায় রেখেছে এবং লখিমপুর সংসদীয় আসনটিকে অসংরক্ষিত হিসাবে ঘোষণা করেছে।

প্রস্তাব অনুযায়ী, ধেমাজি জেলায় একটি অসংরক্ষিত বিধানসভা আসন থাকবে। বরাক উপত্যকা জেলার জন্য দুটি সংসদীয় আসন প্রস্তাব করা হয়েছে - কাছাড়, হাইলাকান্দি এবং করিমগঞ্জ।
প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে এবং অরুণ গোয়েলের খসড়া প্রস্তাবের উপর গণশুনানির জন্য জুলাই মাসে আসাম সফর করার কথা রয়েছে।

২০০১ সালের আদমশুমারির ভিত্তিতে এই আসন পুনর্বণ্টন। শেষ পুনর্বণ্টন করা হয়েছিল ১৯৭৬ সালে।

Comments :0

Login to leave a comment