PANCHAYAT CENTRAL FORCE

আরও ৪৮৫ কোম্পানি কেন? কমিশনকে প্রশ্ন স্বরাষ্ট্র মন্ত্রকের

জাতীয় রাজ্য

আরও ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কেন? এই প্রশ্ন তুলে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠালো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রক চিঠি পাঠিয়েছে রাজ নির্বাচন কমিশনে। রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার কাছে জানতে চাওয়া হয়েছে এর আগে পাঠানো কেন্দ্রীয় বাহিনীকে কোথায় কোথায় মোতায়েন করা হয়েছে। 

কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে রাজি ছিল না রাজ্য নির্বাচন কমিশন বা রাজ্য সরকার। পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বেই প্রাণহানি এবং হিংসার পরিপ্রেক্ষিতে ভোট সংক্রান্ত একটি মামলার শুনানিতে কেন্দ্রীয় বাহিনী আনার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় কমিশন এবং রাজ্য। তবে সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের রায়ই বহাল রাখে। হাইকোর্ট বলে, ২০১৩’র পঞ্চায়েত ভোটে যত বাহিনী ছিল তার চেয়ে কম কেন্দ্রীয় বাহিনী চাওয়া যাবে না। 

আদালতের রায়কে বিজেপি সাফল্য হিসেবে দেখিয়ে প্রচারে নেমেছে। কিন্তু গোড়া থেকেই কেন্দ্র বাহিনী পাঠাতে গড়িমসির রাস্তা নিয়েছে। পাঠানো হয়েছে ৩৩৭ কোম্পানি বাহিনী। হাইকোর্টের নির্দেশ মেনে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইতে বাধ্য হয়েছে রাজ্য নির্বাচন কমিশন। 

মনোনয়ন এবং প্রত্যাহার পর্বে বেলাগাম হুমকি, হিংসা চালানোর প্রতিবাদে রাস্তায় নেমে সরব হয়েছেন বামপন্থীরা। কংগ্রেস এবং আইএসএফ’ও রাস্তায় নেমেছে। পুলিশকে দেখা গিয়েছে বিরোধী প্রার্থীদের মনোনয়ন তোলাতে সক্রিয় ভূমিকা নিতে। সিপিআই(এম) জেলা ধরে জানিয়েছে যে প্রার্থীর মনোনয়ন তোলাতে না পেরে জামিন অযোগ্য ধারায় এখন মামলা দায়ের করছে তৃণমূল কংগ্রেস সরকারের পুলিশ।

সোমবারের চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে কোন কোন জেলায় বাহিনী মোতায়েন করা হয়েছে। 

Comments :0

Login to leave a comment