ISRAEL PALESTINE

ফের গুলি ইজরায়েলের, ফের নিহত প্যালেস্তাইনের নাগরিক

আন্তর্জাতিক

ISRAEL PALESTINE এভাবেই প্যালেস্তাইনের লোকালয় ঘিরে ফেলছে ইজরায়েলের সেনা। ছবি টুইটার থেকে।

ইজরায়েলের বাহিনীর গুলিতে ফের নিহত হলেন প্যালেস্তাইনের এক নাগরিক। বরাবরের মতো, বৃহস্পতিবারও, জায়নবাদী রাষ্ট্রের সেনা দোষ চাপালো প্যালেস্তাইনের নাগরিকদের ওপর। চলতি বছরেই ইজরায়েলের সেনার হামলায় প্রাণ হারিয়েছেন প্যালেস্তাইনের ১৫০-র বেশি নাগরিক। রাষ্ট্রসঙ্ঘেও সমালোচিত হয়েছে ইজরায়েল। 

প্যালেস্তাইন জানিয়েছে, নিহত যুবকের বয়স মাত্র ১৯। নাম বদর-অল-মসরি। প্যালেস্তাইনের সংবাদমাধ্যম জানাচ্ছে, এই ঘটনাতেই গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আরও তিনজন। 

সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, ইজরায়েলের সেনা দর্শনার্থীদের নিয়ে প্যালেস্তাইনের নাবলুস শহরে ঢুকছিল। এই দর্শনার্থীদের মধ্যে ছিলেন ইজরায়েলের পুলিশ প্রধান এবং স্থানীয় দখলদার ইহুদি বসতি নিয়ে তৈরি কাউন্সিলের প্রধান। নাবলুসের একটি ধর্মস্থানে যাওয়ার পথে সংঘর্ষ হয়। 

বরাবরের মতো এই ঘটনাতেও ইজারায়েলী সেনা ‘আক্রমণের জবাবে পালটা গুলি’ চালানোর তত্ত্ব খাড়া করেছে। কেবল প্যালেস্তাইনেই নয়, বিশ্বের বহু অংশই এমন বক্তব্যকে প্যালেস্তাইন বিরোধী উগ্র কার্যকলাপের আড়াল আখ্যা দিয়েছে। এই অংশগুলির বক্তব্য, প্যালেস্তাইনের নাবলুসের মতো শহরে ধর্মীয় স্থান দর্শনের নামে সেনার সঙ্গে কিছু নাগরিককে পাঠানো হচ্ছে। বাস্তবে ইজরায়েলের বাহিনী যাচ্ছে গুলি চালাতে। 

বৃহস্পতিবারের ঘটনায় ইজরায়েলের সেনা বলেছে যে তাদের দিকে বিস্ফোরক এবং পাথর ছোঁড়া হয়। ছোঁড়া হয় জ্বলন্ত টায়ার। তার জবাব দেওয়া হয় গুলি চালিয়ে। 

প্যালেস্তাইনের সঙ্গে ইজরায়েল সংঘর্ষ চালানোর নীতিকে তীব্রতা দেয় গত বছর থেকে। ওয়েস্ট ব্যাঙ্কে প্রায় প্রতি রাতে ইজরায়েলের বাহিনী চড়াও হতে থাকে। প্যালেস্তাইনের অন্য অংশেও এমন হামলা চালায় দখলদার রাষ্ট্র ইজরায়েল। 

১৯ জুলাই হোয়াইট হাউজে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন ইজরায়েলের রাষ্ট্রপতি আইজাক হেরঝগ। ইজরায়েলের মধ্যেই তীব্র অসন্তোষ চলছে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অতি দক্ষিণপন্থী সরকার দেশের বিচারব্যবস্থা সংস্কারের ব্যবস্থা করেছে। বিচারবিভাগের স্বাধীনতা কেড়ে নেওয়ার প্রতিবাদের ইজরায়েলের শহরে শহরে টানা বিক্ষোভ চলছে। প্যালেস্তাইনের বিপক্ষে বিদ্বেষের আবহ তৈরি করে নেতানিয়াহু সমস্যা কটাতে চাইছেন, অভিমত পর্যবেক্ষকদের একাংশের। এশিয়ার ভূখণ্ডে বরাবরের মিত্র ইজরায়েলের আগ্রাসনে চুপ থাকায় সমালোচনার মুখে পড়েছেন জো বাইডেনও। 

ঘটনা হলো এই ইজরায়েলকে অনুসরণের খোলা বার্তা দিচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ গত বছরের ৩ মে ভারতের শক্তি বোঝাতে আমেরিকা এবং ইজরায়েলের মতো শক্তিধর বলে বর্ণনা করেছিলেন। সংসদে কাশ্মীর প্রসঙ্গে শাহ বলেছিলেন, ‘‘আগে সীমান্তের ওপার থেকে আক্রমণ হলে ভারত হজম করত। পালটা আক্রমণ করে আমেরিকা এবং ইজরায়েল। ভারত এখন সেই তালিকায় এসেছে।’’ 

স্বাধীনতার আগে থেকে প্যালেস্তাইনের বন্ধ হিসেবে পরিচিত ভারত। মোদী সরকারের সময়ে ইজরায়েল সম্পর্কে দৃষ্টিভঙ্গিতে গুরুতর বদল হওয়ায় রয়েছে ক্ষোভ।   

Comments :0

Login to leave a comment