G20 BHARAT

G20তে ব্রাত্য সংবাদপত্রের স্বাধীনতা বিষয় আলোচনা

জাতীয় আন্তর্জাতিক

G20 সম্মেলনে অগ্রাধিকার নেই সংবাদমাধ্যমের স্বাধীনতার। জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে শহরগুলির বুনিয়াদি উন্নয়নের বিষয়গুলি নিয়ে আলোচনা করা হলেও কোনও অধিবেশনে এই বিষয়ে আলোচনার জন্য বরাদ্দ ছিল না। অতএব, G20 দেশগুলির বিশিষ্ট সংবাদ সম্পাদক এবং সাংবাদিকরা এবং অন্যান্যরা এই সপ্তাহে ইউরোপ এবং আফ্রিকা এবং ভারত ও মায়ানমারের মতো দেশগুলিতে মিডিয়ার চ্যালেঞ্জগুলির উপর একটি অনলাইন আলোচনার জন্য একত্রিত হন৷ অনুষ্ঠানটির নাম ছিল M20 বা মিডিয়া-20 অনলাইন সামিট।

সংবাদপত্রের স্বাধীনতা হ্রাস নিয়ে উদ্বিগ্ন ভারতীয় মিডিয়া সংস্থাগুলির দ্বারা আয়োজিত এই সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফিনান্সিয়াল টাইমসের জেমস লেমন্ট, ফ্রান্সের মিডিয়াপার্টের এডউই প্লেনেল এবং যুক্তরাজ্যের দ্য প্রসপেক্ট ম্যাগাজিনের অ্যালান রাসব্রিজার ছাড়াও দ্য হিন্দুর পরিচালক এন রাম।
অধিবেশনের সূচনা করে, দ্য ওয়্যার-এর সিদ্ধার্থ বরদারাজন উল্লেখ করেছিলেন যে "তারা (G20) যে সমস্যাগুলি সমাধান করার আশা করছে তার একটিও সমাধান করা যাবে না যদি তাদের দেশে মিডিয়া স্বাধীন না হয়।"


Reporters Without Borders’ 2023 Press Freedom Index-এ ভারত ১৬১ তম স্থানে রয়েছে, যা আফগানিস্তানের থেকেও কম, এই বছর ১১ র্যা ঙ্ক পিছিয়েছে। তবে G20 দেশগুলির মধ্যে ভারতের অবস্থা সবচেয়ে খারাপ নয়। তুরস্ক ১৬৫ তম স্থানে রয়েছে, এটি G20 দেশগুলির মধ্যে তৃতীয়-নিকৃষ্টতম অবস্থা সৌদি আরবের(১৭০) এবং চীন (১৭৯)।  রাশিয়া ১৬৬। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র (৪৫) জার্মানি, কানাডা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যের মতো G20 দেশগুলির পিছনে রয়েছে।


ভারত এবং মায়ানমারের মতো দেশে সাংবাদিক এবং মিডিয়া আউটলেটগুলি সংকটের এবং রাষ্ট্রের আক্রমণের মুখোমুখি হলেও, অন্যান্য G20 দেশের মিডিয়াগুলিও গুরুতর চ্যালেঞ্জের সম্মুখিন। সম্মেলনে মিডিয়ার জন্য কিছু চ্যালেঞ্জের মধ্যে ছিল ডিজিটাল প্ল্যাটফর্মের দ্বারা বৌদ্ধিক সম্পত্তি এবং বিষয়বস্তুর কপিরাইট লঙ্ঘন, অনলাইন বিভ্রান্তি, কর্তৃত্ববাদী রাজনীতি, সাইবার আক্রমণ যা প্রায়ই রাষ্ট্র দ্বারা সমর্থিত এবং ছোট মিডিয়া আউটলেটগুলিকে শ্বাসরোধ করে ভিন্নমত ও বৈচিত্র্যের উপর আক্রমণ।

ভারতে সংবাদপত্রের স্বাধীনতার অবস্থা সম্পর্কে বলতে গিয়ে, এন রাম মণিপুর হিংসার মিডিয়া কভারেজ, জম্মু ও কাশ্মীরে সাংবাদিকদের গ্রেপ্তার, "স্বাধীন" নিউজ চ্যানেলের দখল নিয়ে তাদের প্রতিবেদনের বিষয়ে এডিটর গিল্ড অফ ইন্ডিয়ার বিরুদ্ধে সাম্প্রতিক এফআইআরের প্রসঙ্গ উল্লেখ করেন। এনডিটিভি এবং অনলাইন পোর্টাল কাশ্মীর ওয়াল্লা বন্ধ। তিনি বলেছিলেন যে ভারতের পরিস্থিতি "গুরুতর" না হলেও "কঠিন"।
রাম পুনর্ব্যক্ত করেছেন যে তথ্য প্রযুক্তি আইনের সংশোধনী এবং ডিজিটাল মিডিয়া নির্দেশিকাগুলি সরকারকে অপ্রতিরোধ্য ক্ষমতা দিতে পারে যে কোনো খবরকে আটকাতে । ওয়্যারের অফিশিয়াল এবং নিউজক্লিকের বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রীদের সাম্প্রতিক মন্তব্য সম্পর্কে বলতে গিয়ে, রাম উল্লেখ করেছেন যে সরকার প্রায়ই ‘‘কিছু কুখ্যাত টিভি নিউজ চ্যানেলের সমর্থনে’’ প্রতিশোধপূর্ণ প্রচার চালায়।

Comments :0

Login to leave a comment