DELAYED PROJECTS CENTRE

ঝুলে থাকা প্রকল্পে রেকর্ড মোদীর, গুনাগার ৪.৬ লক্ষ কোটির

জাতীয়

DELAYED PROJECTS CENTRE

পরিকাঠামো ক্ষেত্রে বিপুল বিনিয়োগের প্রচার চালাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার। সেই পরিকাঠামো ক্ষেত্রেই ৫৬.৭ শতাংশ সরকারি প্রকল্প সময়ের তুলনায় দেরিতে চলছে। দুই দশকে এত বেশি সংখ্যায় সরকারি প্রকল্পে সময়সীমা পূরণে দেরি হয়নি। 

কেন্দ্রীয় পরিসংখ্যান এবং প্রকল্প রূপায়ন মন্ত্রক মাসিক ঝটিতি প্রতিবেদনে এই তথ্য পরকাশ করে। ‘বিজনেস স্ট্যান্ডার্ড’ মন্ত্রকেরই তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছে কী বিপুল মাত্রায় প্রকল্পের দেরি হচ্ছে। 

সরকারি হিসেব অনুযায়ী ১৪৪৯টি প্রকল্পের কাজ এখন চলছে। ২০২৩’র মার্চ পর্যন্ত দেরির কারণে খরচ ২২.০২ শতাংশ বাড়বে। টাকার অঙ্কে ৪.৬ লক্ষ কোটি। সবচেয়ে বেশি বাড়তি গুনাগার দিতে হবে রেলের একগুচ্ছ প্রকল্প সময়মতো রূপায়িত না হওয়ার কারণে। কেবল রেলেই ২.৫ লক্ষ কোটি টাকা বাড়তি বেরিয়ে যাবে কোষাগার থেকে। প্রধানমন্ত্রী মোদী এখন দেশের সর্বত্র ঘুরে প্রতিটি রুটের ‘বন্দে ভারত এক্সপ্রেস’ চালুর অনুষ্ঠান করছেন। তার বিপুল প্রচারও চলছে।

চলতি অর্থবর্ষের বাজেট ঘোষণা করে বেসরকারি উদ্যোগ মিলিয়ে মোট ১০ লক্ষ কোটি টাকা পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগের লক্ষ্য জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মূলধনী বিনিয়োগে বিপুল ব্যয় হলে কর্মসংস্থানে গতি আসার কথা থাকলেও বাস্তবে তা হচ্ছে না। 

সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির ব্যাখ্যা, বেশিরভাগ ঘোষণা হয়ে রয়েছে, বাস্তবায়ন হচ্ছে না। কেন্দ্রীয় প্রকল্প দেখিয়ে বিভিন্ন বেসরকারি সংস্থা শেয়ার বাজার থেকে মূলধন সংগ্রহে নামছে। কিন্তু তা বাস্তবের জমিতে বিনিয়োগ করা হচ্ছে না। 

ইয়েচুরি শনিবার বলেছেন, এর আগে অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বে বিজেপি সরকারের সময়ে এমন বিপুল সংখ্যায় প্রকল্প ঝুলে ছিল। সেই পরম্পরা ফিরে এসেছে নরেন্দ্র মোদীর মেয়াদে। 

Comments :0

Login to leave a comment