TRIBAL TAP WATER

দেশে ৪৪ শতাংশ, বাংলায় অর্ধেকের বেশি গ্রামীণ আদিবাসী পরিবারে নেই জলের কল

জাতীয়

TRIBAL TAP WATER

গ্রামাঞ্চলে সব আদিবাসী পরিবারের প্রায় অর্ধেকের জলের লাইনে সংযোগ নেই। সোমবার সংসদে এই বাস্তবতা বেরিয়ে এসেছে কেন্দ্রীয় সরকারেরই তথ্যে। সরকারি তথ্য জানাচ্ছে যে পশ্চিমবঙ্গে গ্রামাঞ্চলের বাসিন্দা অর্ধেকের বেশি আদিবাসী পরিবার নলবাহিত স্বাস্থ্যসম্মত জল পান না। 

রাজ্যসভায় এক প্রশ্নে কেন্দ্রীয় জলশক্তি প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল জানিয়েছেন, গ্রামে আদিবাসী পরিবারের মধ্যে ৫৫.৩ শতাংশের কাছে পৌঁছেছে নলবাহিত জলের সংযোগ। যার অর্থ, প্রায় ৪৪ শতাংশের বাড়িতে নলবাহিত পানীয় জলের সংযোগ নেই। 

স্বাস্থ্যসম্মত জল পরিষেবা সারা বিশ্বেই নাগরিক জীবনমান বিচারে অন্যতম গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে বিবেচিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি’র প্রচারের কেন্দ্রে রয়েছে মোট জাতীয় উৎপাদনের বিচারে ভারত বিশ্বে তৃতীয়। নরেন্দ্র মোদী বলছেন প্রায় সব কর্মসূচিতেই যে তাঁর মেয়াদে নবম থেকে তৃতীয়তে উঠেছে ভারত। কিন্তু দেশের বিশাল অংশের কাছে যে ন্যূতম পরিষেবা পৌঁছাচ্ছে না, উঠে এসেছে তাঁর সরকারেরই দেওয়া তথ্যে। 

কেন্দ্রীয় জল শক্তি মন্তক জানাচ্ছে যে গ্রামাঞ্চলে আদিবাসী পরিবারের মোট সংখ্যা ২.১৭ কোটি। তার মধ্যে নলবাহিত জলের সুবিধা পাচ্ছে ১.২ কোটি পরিবার। মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল সোমবার রাজ্যসভায় বলেছেন, ‘‘সরকারের লক্ষ্য ২০২৪’র মধ্যে প্রতি ঘরে নলবাহিত জলের সুবিধা পৌঁছানো। সব রাজ্য সরকারের সঙ্গে মিলিত উদ্যোগ নেওয়া হয়েছে। জল জীবন মিশনের ‘হর ঘর জল’ কর্মসূচি সফল করার প্রয়াস চলছে।’’

অন্য যে রাজ্যগুলিতে অর্ধেকের বেশি গ্রামীণ আদিবাসী পরিবারে কলের জল নেই তার মধ্যে রয়েছে রাজস্থান, মধ্য প্রদেশ, ঝাড়খন্ডও। 

জল শক্তি মন্ত্রকের অপর প্রতিমন্ত্রী বিশ্বেশ্বর টুডু জানিয়েছেন কেন্দ্রীয় জল কমিশনের সমীক্ষা অনুযায়ী দেশের ৮৬টি জলাধারে ক্ষমতার ৪০ শতাংশ কম জল রয়েছে। কেন্দ্রের দাবি, দেশের ১৪৬টি গুরুত্বপূর্ণ জলাধারে জলের সঞ্চয় নিয়মিত নজরে রাখে কমিশন।  

Comments :0

Login to leave a comment