BOOK TOPIC \ SHUKSARI - PRODOSH KUMAR BAGCHI \ NATUNPATA \ 16 OCTOBER 2024

বইকথা \ ‘শুকসারী’ তোমাদের ভালো লাগার মতো বই - প্রদোষকুমার বাগচী \ নতুনপাতা \ ১৬ অক্টোবর ২০২৪

ছোটদের বিভাগ

BOOK TOPIC  SHUKSARI - PRODOSH KUMAR BAGCHI  NATUNPATA  16 OCTOBER 2024

বইকথা 

‘শুকসারী’ তোমাদের ভালো লাগার মতো বই

প্রদোষকুমার বাগচী 

নতুনপাতা

আজ তোমাদের যে বইয়ের খবর দেবো সেটি বেশ কিছুদিন আগের বই। ধরে নাও তাও নেই নেই করেও বছর চল্লিশ পঁয়তাল্লিশের আগের একটি ছোটদের বই। নাম শুকসারী। সে সময়ে শুকসারী খুব জনপ্রিয় হয়েছিল। অনেক মজার মজার গল্প কবিতা, নাটক, ছবিতে গল্প, ভৌতিক উপন্যাস, রূপকথা, ম্যাজিক,হাসির কবিতা, রহস্য গল্প, গুপ্তচরের কাহিনী, শিকার কাহিনী, ছবিতে গল্প— কি নেই। ছবিও আছে নানা রকম। যে একবার বইটি হাতে নেবে সেই অবাক হয়ে যাবে এত সুন্দর একটি বই দেখে। কত ভালো ভালো যে চিত্র আঁকা হয়েছে এই বইটির জন্য একবার দেখলে নজর সরানো যাবেই না, অনেককেই ছবি আঁকতেও উৎসাহিত করবে।  
তোমারা আরও অবাক হবে যখন লেখক লেখিকার তালিকা দেখবে। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, বনফুল, অন্নদাশঙ্কর রায়, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, আশাপূর্ণা দেবী, প্রবোধকুমার সান্যাল, ডাঃ বিশ্নাথ রায়, নীহাররঞ্জন গুপ্ত, প্রেমেন্দ্র মিত্র কে নেই। লিখেছেন প্রমথনাথ  বিশি, দৃষ্টিহীন, নরেন্দ্রনাথ মিত্র, আশুতোষ মুখোপাধ্যায়, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, শিবরাম চক্রবর্তী, তুষার চট্টোপাধ্যায় প্রমুখ। তোমাদের মতো সেদিনের ছেলেমেয়েদের কথা ভেবে সেদিন দেবসাহিত্য কুটির যে বই প্রকাশ করেছিল আজও সেই বই এতদিন পরেও তোমাদের সমানভাবে ভালো লাগবে বলেই আমি বিশ্বাস করি। আসলে ভালো বই পেলে কে আর অন্যভাবে সময় নষ্ট করতে চায়। সেই  শরৎকালীন সময়ে উৎসবের দোলায় যে আনন্দ ভালোলাগা হৈহুল্লোরের মধ্যেও দেবসাহিত্য কুটিরের পক্ষ থেকে প্রকাশিত ‘শুকসারী’ বইটির দিকে তারা তাকিয়ে থাকতো আজও সেই তারা তোমাদের চোখ দিয়ে তাকিয়ে থাকবে বইটি হাতে নেবার সুযোগের আশায়। 
আজ বইটির কোনও লেখা নিয়ে আমি আলাদা করে কিছু বলবো না, কারণ ইতিমধ্যে তোমরা সকলেই অনেক বইয়ের সঙ্গে ভাব করে নিয়েছো, তোমাদের বই সম্পর্কে অনেক অভিজ্ঞতা বেড়েছে, বুঝতে শিখেছো কোন বই কিভাবে পড়বে। এবারে যে বইটির কথা বলছি তা তোমাদের নিজের চোখে দেখে নিতে বলছি। কত মজার মজার যে লেখা আছে, ছবি আছে, গল্প আছে— কোনটা ছেড়ে কোনটা আগে পড়বে চট করে ঠিক করতে পারবে না— এত মজার ও সুন্দর সে সব গল্প ছবি, নাটক, কবিতা। তোমরা অবাক হয়ে যাবে যখন দেখবে বইটিতে বিখ্যাত জাদুকর পি সি সরকারের লেখা রয়েছে। অবাক হবে যখন পড়বে স্বপন বড়োর লেখা। 
এই বইটার কথা তোমাদের সামনে আনলাম এই কারণে যে এই বইটি যে ধরনের সাহিত্য তোমাদের জন্য তুলে ধরবে তার মধ্য দিয়ে তোমরা নবদিগন্তের আহ্বান শুনতে পাবে। তবে নতুন দিক উন্মোচন করতে হলে সাহস দরকার। এই বই তোমাদের সাহস জোগাবে। ভালোবাসার কথা বলবে। তোমরা বইটি একবার হাতে নিয়ে দেখো যে আমি সত্যি বলছি কিনা। আবার তোমাদের সঙ্গে কথা হবে। তোমরা সবাই ভালো থেকো।
‘শুকসারী’
দেবসাহিত্য কুটির। ২১ ঝমাপুকুর লেন, কলকাতা— ৯।

Comments :0

Login to leave a comment