Bilkis Bano case

বিলকিস বানোর ধর্ষকদের দ্রুত জেলে ফেরার রায় সুপ্রিম কোর্টের

জাতীয়

CPIM TMC BJP AIKS WEST BENGAL PANCHAYAT ELECTION WEST BENGAL POLITICS 2023 BENGALI NEWS md salim DYFI BRIGADE RALLY

২০০২ সালের গোধরা-পরবর্তী দাঙ্গায় বিলকিস বানোকে ধর্ষণ ও তাঁর পরিবারের সাত সদস্যকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত ১১ জনকে মুক্তি দেওয়ার গুজরাট রাজ্য সরকারের আদেশ বাতিল করল সুপ্রিম কোর্ট। আদালত রায় দিয়েছে যে গুজরাট সরকার এই ধরনের আদেশ দেওয়ার জন্য "যথেষ্ট যোগ্য নয়" এবং এই পদক্ষেপটিকে "জালিয়াতি আইন" বলে অভিহিত করেছে।
বিচারপতি বি ভি নাগরথানা ও বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চ এই রায় ঘোষণা করে দোষীদের দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করে কারাগারে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। বেঞ্চ আরও বলেছে, ১১ জন দোষীর দ্রুত মুক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে বিলকিস বানোর দায়ের করা পিটিশন বৈধ।
সুপ্রিম কোর্ট ২০২২ সালের ১৩ মে গুজরাট সরকারকে দোষীদের দ্রুত মুক্তির আবেদন পুনর্বিবেচনা করতে বলেছিল, কারণ তা "আদালতের সাথে প্রতারণা" করে এবং উপযুক্ত তথ্য গোপন করে করা হয়েছিল।
এটি একটি বিশেষ মামলা যেখানে এই আদালতের আদেশট ব্যবহার করে আইনের শাসন লঙ্ঘন করে অপরাধীদের মুক্তি দেওয়ার জন্য ব্যবহৃত হয়েছিল।
সুপ্রিম কোর্ট বলেছে, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে আইনের শাসন লঙ্ঘিত হয়েছে এবং ২০২২ সালের ১৩ মে'র আদেশকে ক্ষমতা হরণ এবং আইনি প্রক্রিয়ার অপব্যবহারের জন্য ব্যবহার করা হয়েছে। বেঞ্চ বলেছে, ‘‘গুজরাট সরকার কর্তৃক ক্ষমতার অপব্যবহারের ভিত্তিতে আমরা মুক্তির আদেশ বাতিল করছি’’।
বেঞ্চ বলেছে, দোষীদের দ্রুত মুক্তির বিষয়ে আদেশ দেওয়ার ক্ষমতা গুজরাট সরকারের নেই, কারণ এই ধরনের আদেশ দেওয়ার অধিকারের উপযুক্ত সরকার হল মহারাষ্ট্র, যেখানে বিচার হয়েছিল, গুজরাটে নয়।

অন্যদিকে এই রায়কে স্বাগত জানিয়েছে সিপিআই(এম)। রায়কে স্বাগত জানিয়ে সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত বলেন, ‘‘বিলকিস বানো মামলায় সুপ্রিম কোর্টের রায়কে আমরা স্বাগত জানাই। এই রায় গুজরাট সরকারের ওপর কঠোর থাপ্পড়।’’

Comments :0

Login to leave a comment