G 20 meet delhi

জি-২০ নৈশভোজ থেকে বাদ মল্লিকার্জুন খাড়গে

জাতীয়

কংগ্রেস সভাপতি এবং দলিত নেতা মল্লিকার্জুন খার্গকে জি-২০ গোষ্ঠীর নৈশভোজের তালিকা থেকে বাদ দেওয়ার পরে মোদি সরকারের বিরুদ্ধে জাতিগত বৈষম্যের অভিযোগ তুলেছে কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে তামিলনাড়ুর কংগ্রেস নেতা মোহন কুমারমঙ্গলম বলেছেন, 'মোদি হ্যায় তো মনু হ্যায়'।

কুমারমঙ্গলম কটাক্ষ করেন যে, প্রধানমন্ত্রী মোদি মনুবাদী উত্তরাধিকার বজায় রেখেছেন। দলিত, আদিবাসী মহিলাদের খাটো করে রাখার নির্দেশিকা মনুবাদ। জাত বিভাজন এবং নারী বিদ্বেষী চিন্তার সংকলন মনুবাদ। কুমারমঙ্গলম অতীতের বেশ কয়েকটি উদাহরণ টেনে উল্লেখ করেছেন যেখানে সামাজিক বিচারে অনগ্রসর অংশের নেতাদের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। তাঁর দাবি, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে দলিত বলেই তাঁকে বাদ দেওয়া হয়েছে।

কুমারমঙ্গলম বলেছেন যে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে অযোধ্যায় রাম মন্দিরের 'ভূমিপূজনে' আমন্ত্রণ জানানো হয়নি, তিনি যোগ করেছেন যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকেও নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। মুর্মু আদিবাসী, কোবিন্দ দলিত।
কংগ্রেস নেতা রাহুল গান্ধীও এই ইস্যুতে মোদি সরকারকে নিশানা করেছেন এবং বলেছেন, ‘‘এই ঘটনা প্রমাণ করে যে বিজেপি বিরোধী দলের নেতাকে মূল্য দেয় না এবং আমাদের জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানায়নি। তারা দেশের ৬০ শতাংশ জনসংখ্যার প্রতিনিধিদের মূল্য দেয় না’’।

খাড়গের কার্যালয় জানিয়েছে যে শনিবার রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত জি-২০ নৈশভোজে তাঁকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে জানা গেছে, অন্য কোনো রাজনৈতিক দলের কোনো নেতাকেও আমন্ত্রণ জানানো হয়নি। শুধুমাত্র বিজেপির শাসিত মন্ত্রীসভার সদস্য, রাজ্যের মন্ত্রী, মুখ্যমন্ত্রী, ভারত সরকারের সচিব এবং অন্যান্য উল্লেখযোগ্য অতিথিরা সবাই নৈশভোজে আমন্ত্রণ পেয়েছেন।

Comments :0

Login to leave a comment