Balagarh Archive

পঞ্চানন কর্মকার স্মরণে সংগ্রহশালা বলাগড়ে

রাজ্য

Unique Archive at Balagarh বলাগড়ে ইতিহাসের সংগ্রহশালা। ছবি: অভীক ঘোষ

বলাগড়ের ঐতিহ্যকে সাজিয়ে রাখতে তৈরি হলো একটি ঐতিহাসিক আরকাইভ। বলাগড় সমষ্টি উন্নয়ন দপ্তরের মধ্যে তৈরি করা হলো পঞ্চানন কর্মকারের নামে এই আরকাইভ হল। এই আরকাইভে ইতিহাসের পাতায় বলাগড়ের অবদান আগামী প্রজন্মের জন্য সংরক্ষণ করে রাখা হয়েছে। বলাগড়ের লেখকদের প্রাচীন পান্ডুলিপি রয়েছে এখানে। রয়েছে স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে বলাগড়ের জড়িয়ে থাকা ইতিহাসের কাহিনী। নাম দেওয়া হয়েছে পঞ্চানন কর্মকার স্মৃতি সংগ্রহশালা। 

বুধবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো বলাগড়ের এই সংগ্রহশালার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিবর্গ। তথ্য এবং নথি ঘাঁটেন যাঁরা তাঁরা বলছেনজেলার মধ্যে এই ধরনের সংগ্রহশালা যেমনভাবে স্থানীয় ইতিহাসকে সংরক্ষণ করতে সাহায্য করবে ঠিক তেমনি আগামী প্রজন্মের কাছে অতীতের বার্তাও পৌঁছে দেবে।

 

ছাপার যন্ত্রের বাংলা হরফ প্রথম তৈরি করেছিলেন পঞ্চানন কর্মকার। তার জন্ম বলাগড়ের জিরাট অঞ্চলে। তার নামেই নামকরণ করা হয়েছে এই সংগ্রহশালার। স্বাধীনতা সংগ্রামের সঙ্গে যুক্ত ইতিহাসের বীর বিপ্লবীদের কথা তুলে ধরা হয়েছে এই সংগ্রহশালায়। একইসঙ্গে বলাগড় অঞ্চলের ঐতিহাসিক বেশ কিছু নিদর্শন রয়েছে, সেগুলিও স্থান পেয়েছে সংগ্রহশালা দেওয়ালে। গোটা বলাগড় জুড়ে বিভিন্ন বাড়িতে ছিল প্রাচীন বৌদ্ধ ধর্মের পুঁথি। বলাগড় মহাবিদ্যালয়ের উদ্যোগে সেই পুঁথি আগেই একত্রিত করা হয়েছিল। সেই সমস্ত পুঁথিও স্থান পেয়েছে এই সংগ্রহশালায়।  

এই বিষয়ে অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায় জানানসংগ্রহশালাটি একটি চলমান প্রক্রিয়া। যত দিন বাড়বে, আগামী দিনে সংগ্রহশালার সংগ্রহের পরিমাণও বাড়বে। তিনি আরো জানান এখনো অনেক কিছু রয়েছে যা সংগ্রহশালায় স্থান দেওয়া যায়নি। আগামীতে সেই সমস্ত কিছুকেও সংগ্রহশালায় নিয়ে আসার কথা ভাবা হচ্ছে। বলাগড়বাসীর কাছে খুব গর্বের বিষয় এই সংগ্রহশালা।

আজ এই সংগ্রহশালার উদ্বোধন করেন সাহিত্যিক দেবাশিস মুখার্জি। উপস্থিত ছিলেন বলাগড়ের ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক নীলাদ্রি সরকার সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

 

সিপিআই(এম) নেতা অতনু ঘোষ এই প্রসঙ্গে বলেছেন, এই উদ্যোগে জায়গা পেয়েছে আপাদমস্তক বামপন্থী মানুষ জইনউদ্দিনের কথা। জমিদার আর জোতদারদের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন তিনি। পরাধীন ভারতে ব্রিটিশ শাসকের পাশাপাশি জমিদারদের শোষণের বিরুদ্ধেও লড়াই হয়েছে। সংগ্রহশালায় জায়গা পেয়ে নৌবিদ্রোহতেভাগার লড়াই মৎস্যজীবীদের আন্দোলন। রয়েছে কমিউনিস্ট নেতা বিজয় মোদকের জীবন।

Comments :0

Login to leave a comment