Santa RSS

সান্তা সাজা যাবে না, ফরমান জারি আরএসএস’র

জাতীয়

রাম সাজো আপত্তি নেই। কিন্তু সান্তা কোন ভাবে সাজা যাবে না। 

বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই শিক্ষাক্ষেত্রে আরএসএস নিজেদের প্রভাব বাড়াতে শুরু করেছে। ইতিমধ্যে বিজেপি শাসিত কয়েকটি রাজ্যে গীতাও পড়ানো হচ্ছে। বদলে গিয়েছে ইতিহাস। তার জায়গা দখল নিচ্ছে পুরান।

এবার হিন্দু পড়ুয়াদের সান্তা ক্লজ সাজানো যাবে না। এই ধরনের নিদান দিল বিশ্ব হিন্দু পরিষদ বা আরএসএস। ঘটনাটি ঘটেছে বিজেপি শাসিত মধ্যপ্রেদেশে। সেই রাজ্যের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের উদেশ্যে এই ধরনের চিঠি গিয়েছে আরএসএস’র দপ্তর থেকে। আরএসএস’র কথায় হিন্দু পড়ুয়াদের যদি সান্তা সাজানো হয় বা স্কুলের তাদের নিয়ে যদি বড়দিন পালন করা হয় তবে তাতে হিন্দু ধর্মের ভাবাবেগ ধাক্কা খাবে। চিঠিতে তারা উল্লেখ করেছে যে হিন্দু পড়ুয়াদের ‘রাম’, ‘কৃষ্ণ’ বা অন্য কোন হিন্দু দেব দেবী সাজানো যেতে পারে। আর যদি স্কুল কর্তৃপক্ষ এই চিঠি অমান্য করে তবে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকিও দিয়েছে আরএসএস।

উল্লেখ্য বড়দিনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্কুলে বিভিন্ন অনুষ্ঠান হয়। সেখানে সান্তা থেকে শুরু করে মাদার মেরি বা যীশু সেজে পড়ুয়ারা অংশ নেন। এর পিছনে কোন ধর্মীয় ভাবাবেগ কাজ করে না। আবার কলকাতা সহ দেশের বিভিন্ন প্রান্তে এই দিন বহু গির্জায় যান বহু হিন্দু। রাতে পার্ক স্ট্রিটের মায়াবী আলোয় গলা ফাটিয়ে চিৎকার করেন অনেকে। তাদের মধ্যে কে কোন ধর্মের তা কেউ জানে না। এই উৎসব বা অনুষ্ঠান গুলোকে কেন্দ্র করে পড়ুয়া থেকে শুরু করে সাধারন মানুষ সবার মধ্যে ছড়িয়ে পড়ে ভ্রাতৃত্ত্ব বোধ। বহু বছর ধরে চলে আসা এই সংস্কৃতিকে প্রতি মুহুর্তে আঘাত করছে বিজেপি আরএসএস। মানুষের মধ্যে তারা ছড়িয়ে দিতে চাইছে সাম্প্রদায়িকতার বিষ। আর তাই সিলেবাস থেকে পাঠ্য বই সব কিছুতেই তারা রাখতে চাইছে সাম্প্রদায়িকতার ছোঁয়া। 

   

Comments :0

Login to leave a comment