Struggle For Alternative Panchayats

বিকল্প পঞ্চায়েতের লক্ষ্যে লড়াই প্রতিদিন, মুর্শিদাবাদে সূর্য মিশ্র

রাজ্য

Struggle For Alternative Panchayats

পঞ্চায়েতে গণতন্ত্র ফেরাতে হবে। ভাঁওতাবাজি নয়, মুর্শিদাবাদ জেলার উন্নয়ন চাই। কেবল সমাবেশ নয়, লড়াই চলবে প্রতিদিন। সোমবার মুর্শিদাবাদে জেলা পরিষদ দপ্তর ঘিরে জনতার সমাবেশে এই ভাষাতেই লড়াইয়ের ডাক দিয়েছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র।


জলঙ্গীর চর কাকমারি থেকে ফারাক্কার বেনিয়াগ্রাম। দুয়ারে শুধুই লুট। বেলাগাম সম্পত্তি বেড়েছে তৃণমূলের নেতাদের। ভাঙন মোকাবিলা থেকে রাস্তাঘাটের সংস্কার হয়নি, কাজ করেনি পঞ্চায়েত থেকে জেলা পরিষদ। পাঁচ বছরের পঞ্চায়েতে উন্নয়নের মুখ দেখেনি গ্রাম। নেই একশ দিনের কাজ। গ্রাম পঞ্চায়েতের রাস্তা মারাচ্ছেন না গ্রামের মানুষ। দামাটের জোরে দখল করা পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ চলছে তৃণমূল নেতা, ঠিকাদারদের নির্দেশে। এর বদল চাই। পঞ্চায়েতে গণতন্ত্র ফেরত চাই। ভাঁওতাবাজি নয়, মুর্শিদাবাদ জেলার উন্নয়ন চাই। জেলা পরিষদ ঘিরে এই দাবি জানালেন মুর্শিদাবাদের গ্রামাঞ্চলের মানুষ।

 


সূর্য মিশ্র বলেন, মানুষের জন্য পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ চালাতে হবে। পঞ্চায়েত চালানোর বিকল্প কর্মসূচি নিয়ে চলবে বামপন্থীরা। বিকল্প রাস্তা বের করে পঞ্চায়েত চলবে। তিনি মনে করিয়ে দেন, করোনায় যখন সরকার পাশে ছিল না বামপন্থীরা মানুষের পাশে দাঁড়িয়েছেন। আরো অনেক কাজ করার আছে।  মানুষের পঞ্চায়েতের ভিত্তি তৈরি করতে হবে। লড়াইয়ের ময়দানে সকলকে ঐক্যবদ্ধ করতে হবে। তিনি বলেন, এখন  কৃষক, খেতমজুর থেকে সরকারি কর্মচারী সকলেই ক্ষোভে ফুঁসছেন। ক্ষোভের ভূমিকম্পে নবান্নে বসে থাকা মুখ্যমন্ত্রীর ক্ষমতা ধ্বসে পড়বে।  

 

 


সিপিআই(এম) মুর্শিদাবাদ জেলা কমিটির সম্পাদক জামির মোল্লা বলেন , দামাটের জোরে এবার আর পঞ্চায়েত দখল করা যাবে না। ২০১৮ সালের পরিস্থিতির বদল ঘটেছে। লড়াই করে মানুষের পঞ্চায়েত তৈরি করতে হবে। সংখ্যালঘু উন্নয়নের নামে মুর্শিদাবাদ জেলার মানুষের সাথে প্রতারণা করেছে রাজ্যের সরকার। পার্টির রাজ্য কমিটির সদস্য সোমনাথ ভট্টাচার্য বলেন, বিজেপিকে এক ইঞ্চি জায়গা নয়। তৃণমূল মুক্ত বাংলা চাই, বিজেপি মুক্ত ভারত চাই। পঞ্চায়েতে সেই লড়াইয়ের রিহার্সাল হবে।

 

 


সূর্য মিশ্র বলেন, মিটিং, মিছিলের বাইরে থাকা মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে। সব বাড়িতে পৌঁছাতে হবে। কোন দল করে দেখার দরকার নয়। শ্রমিক, কৃষক শ্রেণির সব মানুষের বাড়ি যেতে হবে।বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিও তোলেন সূর্য মিশ্র।
এদিন বহরমপুর এফইউসি মাঠ, চুয়াপুর মোড় এবং বানজেটিয়া থেকে তিনটি বিশাল মিছিল মুর্শিদাবাদ জেলা পরিষদের সামনে এসে পৌঁছালে সভা শুরু হয়। বক্তব্য রাখেন প্রবীন পার্টি নেতা নৃপেন চৌধুরী, পার্টিনেতা বদরুদ্দোজা খান, সোমনাথ সিংহ রায় জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি পুর্ণিমা দাস।

 


শান্তিপূর্ণ পঞ্চায়েত নির্বাচন, বেহাল রাস্তা সংস্কার, পানীয় জলের ব্যবস্থা, নিয়মিত গ্রামসভা করা, সারের কালোবাজারি বন্ধ, কিষাণমাণ্ডিতে দালালরাজ বন্ধ করা, বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ ১৭ দফা দাবিতে ডেপুটেশন দেওয়া হয় মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতির কাছে। সাত সদস্যের প্রতিনিধি দল মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতির কাছে ডেপুটেশন দেয়। প্রতিনিধি দলের পক্ষ থেকে সমাবেশে বক্তব্য রাখেন সচ্চিদানন্দ কান্ডারী। উপস্থিত ছিলেন সেখ হাসিনা, ধ্রুবজ্যোতি সাহা। এদিন সমাবেশেই জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টারের জন্য পাঁচ হাজার টাকার চেক সূর্য মিশ্রের হাতে তুলে দেন অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যণ ভট্টাচার্য।

Comments :0

Login to leave a comment