UAE MODI DOLLAR

ডলার মাঝে না রেখে আমিরশাহির সঙ্গে বাণিজ্য চালাবে ভারত

আন্তর্জাতিক

সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে ভারতের বাণিজ্য হবে নিজেদের মুদ্রায়। ডলার থাকবে না মাঝখানে। আমিরশাহী সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই মর্মে চুক্তি করেছেন সে দেশের রাষ্ট্রপতি শেখ মহম্মদ বিন জায়েদ। 

উন্নয়নশীল বিভিন্ন দেশই ডলারকে মাঝে না রেখে দ্বিপাক্ষিক চুক্তি করছে বিশ্বে। মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নীতির কারণে ডলারের দাম ওঠানামা করে। বিশেষ করে জ্বালানি লেনদেনে অন্য দু’টি দেশের বাণিজ্যে তার প্রভাবও পড়ে। এক্ষেত্রে যদিও পারস্পরিক মুদ্রার মূল্যমান স্থির করার প্রক্রিয়া তৈরি করতে হয়। 

দু’দিনের ফ্রান্স সফর সেরে শনিবার মোদী পৌঁছেছেন আবুধাবিতে। বিদেশ মন্ত্রক জানিয়েছে জ্বালানির পাশাপাশি একাধিক বিষয়ে চুক্তি হয়েছে। শিক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার সমঝোতা হয়েছে। দিল্লি আইআইটি ক্যাম্পাস খুলবে আবুধাবিতে। 

সমঝোতা হয়েছে খাদ্য সুরক্ষা, অনলাইনে আর্থিক লেনদেন প্রযুক্তি, প্রতিরক্ষার মতো বিষয়ে। 

দু’পক্ষে এদিন সমঝোতা সই হওয়ার পর মোদী বলেছেন, ‘‘দু’দেশের বাণিজ্য ১০০ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে দ্রুত। এখন দ্বিপাক্ষিক বাণিজ্যের আয়তন ৮৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।’’ 

ভারতের বহু নাগরিক সংযুক্ত আরব আমিরশাহীতে বিভিন্ন কাজে যান। তাঁদের পাঠানো অর্থ দেশের বিদেশি মুদ্রার ভাণ্ডারকে ফুলিয়ে তোলে। কিন্তু নানা কারণে নিপীড়িত হওয়ার অভিযোগে পরিযায়ী শ্রমিকরা সরব হয়েছেন বারবার। এই প্রশ্নে সমঝোতা হয়েছে কিনা স্পষ্ট নয়। 

মোদী বলেছেন, ‘‘গত বছর দু’দেশের সুসংহত অর্থনৈতিক সমঝোতা সই হয়েছে। তার পর এক বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০ শতাংশ বেড়েছে।’’

সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার প্রধানের সঙ্গেও বৈঠক করেন তিনি। বিশ্ব জলবায়ু সম্মেলন ‘কপ’-র সামনের অধিবেশন হবে আমিরশাহীতে। ভারত চলতি বছরে জি-২০ গোষ্ঠীর সভাপতিত্ব করছে। এই গোষ্ঠীতে আমিরশাহী আমন্ত্রিত সদস্য।   

Comments :0

Login to leave a comment