Internet Suspended in Haryana District

গোরক্ষার নামে খুনের প্রতিবাদ,
ইন্টারনেট বন্ধ করল হরিয়ানা

জাতীয়

Internet Suspended in Haryana District

গোরক্ষার নামে পুড়িয়ে খুন করা হয়েছে নাসির ও জুনেইদকে। হত্যাকারীদের জিজ্ঞাসাবাদ করায় রাজস্থান পুলিশের নামে অভিযোগও দায়ের হয়েছে।  হরিয়ানাতেই খুনিদের ধরার দাবিতে প্রতিবাদ যদিও দমানো যাচ্ছে না। বিক্ষোভ ঠেকাতে নুহ জেলায় ইন্টারনেট, এসএমএস বন্ধের নির্দেশ দিল বিজেপি’র হরিয়ানা সরকার। 

হরিয়ানার ভিওয়ানিতে মেলেছে জুনেইদ এবং নাসিরের দগ্ধ দেহ। ১৫ ফেব্রুয়ারি গাড়ির ভেতরে পুড়িয়ে দেওয়া হয় রাজস্থানের ভরতপুরের এই দুই যুবককে। গরু পাচারকারী বলে ধাওয়া করে বজরঙ দলের মদতে চলা ‘গোরক্ষা বাহিনী’। রাজস্থান পুলিশ আরও জানাচ্ছে, আটজনের বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ রয়েছে। 

হরিয়ানাতেই বিক্ষোভ শুরু হয়েছে। রাজস্থান লাগোয়া নুহতে পথ অবরোধও হয়েছে। বিভিন্ন এলাকায় নতুন দফায় বিক্ষোভের কর্মসূচি নিয়েছে বিভিন্ন অংশ। আড়াল না করে দ্রুত খুনিদের গ্রেপ্তারের দাবি উঠেছে বিজেপি সরকারের পুলিশের কাছে। শনিবার বিক্ষোভ এবং রাস্তা অবরোধের দায়ে ৫০০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিশ। এরপরই রবিবার ইন্টারনেট বন্ধের বিজ্ঞপ্তি জারি করে প্রশাসন। 

ভরতপুরে দুই যুবকের পরিবারের সঙ্গে দেখা করে সিপিআই(এম) প্রতিনিধিদল। পার্টির পলিট ব্যুরো সদস্য বৃন্দা কারাত, রাজস্থানের রাজ্য সম্পাদক অমরা রাম কথা বলেন পরিবারের সঙ্গে। রাজস্থানের কংগ্রেস সরকারের কাছে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান। হরিয়ানা সরকারের কড়া সমালোচনা করে সিপিআই(এম) দোষীদের আড়াল করায়। 

রাজস্থান পুলিশের হাতে ধৃত অভিযুক্তদের একজন জানিয়েছে যে মৃত্যুর আগে জুনেইদ এবং নাসিরকে হরিয়ানা পুলিশের স্থানীয় থানায় নিয়ে যাওয়া হয়েছিল। পুলিশ কোনও দায়িত্ব নেয়নি। উলটে নির্মম নির্যাতনে দায়ীদের ডেকে ব্যবস্থা করতে বলে। রক্তাক্ত দুই যুবক কিছু পরেই মারা যান। পরে তাদের ভিওয়ানিতে নিয়ে পুড়িয়ে দেয় ‘গোরক্ষক বাহিনী’। 

রাজস্থান এবং হরিয়ানা সীমান্তের বিভিন্ন এলাকায় গোরক্ষার নামে পশুপালক এবং দুধ ব্যবসায়ী মুসলিমদের ওপর বারবার আক্রমণ হয়েছে। উন্মত্ত হিন্দুত্ববাদী শক্তি ত্রাস ছড়াতে এই কৌশল নিচ্ছে। সঙ্গে ছড়িয়ে দেওয়া হয় বিদ্বেষ। 

হরিয়ানা পুলিশ রবিবার বলেছে, সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর আশঙ্কা দেখা দিচ্ছে। নুহতে আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে। সোশাল মিডিয়ায় ভুল তথ্য চালাচালি আটকাতে ইন্টার নেট বন্ধ থাকবে ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি। 

রাজস্থান পুলিশ আটজনের নামে এফআইআর করেছে। এরা হরিয়ানার নুহ, কইথাল, কারনাল, ভিওয়ানির। রাজস্থান পুলিশ এক অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালায়। হরিয়ানার পুলিশ তার পালটা তদন্তকারীদের নামেই এফআইআর দায়ের করে।   

 

Comments :0

Login to leave a comment