constitution preamble

প্রস্তাবনা থেকে বাদ ‘সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ’! বিতর্ক বিশেষ অধিবেশনে

জাতীয়

গতকাল সাংসদদের কাছে বিতরণ করা সংবিধানের ইংরেজি অনুলিপিগুলিতে "সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ" শব্দের অনুপস্থিতিতে বিতর্ক দেখা দিয়েছে। বিরোধীরা এটাকে সংবিধানের ওপর ‘আক্রমণ’ বলে অভিহিত করেছে। সংবিধানের প্রস্তাবনায় 'সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ' শব্দ নেই। অভিযোগের প্রতিক্রিয়ায়, আইনমন্ত্রী অর্জুন মেঘওয়াল বলেছেন যে অনুলিপিগুলিতে সংবিধানের প্রস্তাবনার "মূল সংস্করণ" রয়েছে। তিনি বলেন, "সংবিধান যখন তৈরি হয়েছিল, তখন তাতে 'সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ' শব্দ ছিল না। এই শব্দগুলি ১৯৭৬ সালে সংবিধানের ৪২ তম সংশোধনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল।"


কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী মঙ্গলবার অভিযোগ করেছেন যে, নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিনে আইন প্রণেতাদের দেওয়া সংবিধানের নতুন কপিগুলির প্রস্তাবনায় "ধর্মনিরপেক্ষ" এবং "সমাজতান্ত্রিক" শব্দদুটি নেই। চৌধুরী বলেন, "আজ আমরা যে সংবিধান নিয়ে নতুন সংসদ ভবনে হেঁটেছি, তার প্রস্তাবনায় ধর্মনিরপেক্ষ ও সমাজতান্ত্রিক শব্দ ছিল না। যদি এই দুটি শব্দ সংবিধানে না থাকে, তাহলে তা উদ্বেগের বিষয়’‘। তিনি আরও অভিযোগ করেন যে সরকার এই পরিবর্তনটি খুব "চালাকির সাথে" করেছে এবং তাদের উদ্দেশ্য  "সমস্যাজনক"।

চৌধুরী বলেন, তিনি বিষয়টি সংসদে উত্থাপন করতে চেয়েছিলেন কিন্তু সেই সুযোগ তাকে দেওয়া হয়নি।  এর আগে মঙ্গলবার তাঁকে সংসদে সংবিধানের প্রস্তাবনা পড়তে দেখা যায়। উল্লেখযোগ্যভাবে, তিনি প্রস্তাবনা পড়ার সময় "সমাজতান্ত্রিক" এবং "ধর্মনিরপেক্ষ" শব্দগুলি পড়েছিলেন। কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপার্সন সোনিয়া গান্ধীও বলেছেন, “প্রস্তাবনাতে 'সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ' শব্দ ছিল না।” মঙ্গলবার নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিনে সংসদ সদস্যরা ভারতের সংবিধানের একটি অনুলিপি, সংসদ সম্পর্কিত বই, একটি স্মারক মুদ্রা এবং একটি স্ট্যাম্প পেয়েছেন। একটি গিফটব্যাগে সাংসদদের জন্য এই উপহারগুলো ছিল।


২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সংসদের বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিন নতুন ভবনে অনুষ্ঠিত হয়। সংসদ ভবনের যাবতীয় কাজ
নতুন সংসদ ভবনে স্থানান্তরের ফলে উভয় কক্ষের সংসদ কর্মীদের ইউনিফর্মেও পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে রয়েছে চেম্বার পরিচারক, কর্মকর্তা, নিরাপত্তা কর্মী, ড্রাইভার এবং মার্শাল, যাদের বিশেষ অধিবেশন চলাকালীন নতুন ইউনিফর্মে  দেখা যাবে।

Comments :0

Login to leave a comment