Gyanvapi dispute

জ্ঞানবাপি মামলার শুনানি শুরু

জাতীয়

এলাহাবাদ হাইকোর্ট বুধবার জেলা আদালতের আদেশের বিরুদ্ধে একটি আবেদনের শুনানি শুরু করেছে যা বারাণসীতে জ্ঞানবাপি মসজিদটি মন্দিরের উপর নির্মিত হয়েছে কিনা তা নির্ধারণের জন্য একটি জরিপ করার জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে নির্দেশ দিয়েছে।

মুসলিম কমিটির তরফে হাজির হয়ে সিনিয়র অ্যাডভোকেট নকভি বলেন, “এটা ঠিক নয়। কেউ অন্য কাউকে আদালতের পক্ষে সাক্ষ্য সংগ্রহ করতে বলতে পারে না’’। তিনি বলেন, এএসআই সংগৃহীত প্রমাণের ভিত্তিতে হিন্দু পক্ষ প্রমাণ উদ্ধৃত করবে।


“জমা দেওয়া আবেদনে, হিন্দু পক্ষ দাবি করেছে যে তাদের কাছে প্রমাণ আছে... আবার, তারা বলছে যে যে ASI –কে দিয়ে প্রমাণ সংগ্রহ করা দরকার। হিন্দু পক্ষের অবস্থান একেবারেই পরিষ্কার নয়,” মুসলিম পক্ষের পক্ষে উপস্থিত হয়ে নকভি বলেছেন।
তখন এলাহাবাদ হাইকোর্ট জানতে চায় জরিপ করা দরকার কি না। বিশু শঙ্কর জৈন আদালতকে সম্বোধন করে বলেন, “খনন করা দরকার তবে আমরা মসজিদের ভিতরে এটি করব না। এটি শুধুমাত্র অনুর্বর জমিতে এবং প্রয়োজন হলে একেবারে শেষ পর্যায়ে করা হবে।”

বিষ্ণু জৈনকে প্রধান বিচারপতি জিজ্ঞাসা করলেন, “আবেদনে বারবার এএসআই-এর উল্লেখ থাকলেও কেন এএসআইকে পক্ষ করা হয়নি? বিষ্ণু শঙ্কর জৈন তখন যুক্তি দিয়েছিলেন যে ‘‘এএসআই একটি সংবিধিবদ্ধ সংস্থা এবং এটিকে মামলায় পক্ষ করার প্রয়োজন নেই।" ‘‘সুপ্রিম কোর্ট ASI- কে একটি বিশেষজ্ঞ সংস্থা হিসাবে স্বীকৃতি দিয়েছে যার বিশ্বাসযোগ্যতা সন্দেহ করা যায় না,’’ যোগ করেন জৈন।


সুপ্রিম কোর্ট সোমবার ভারতীয় প্রত্নতাত্ত্বিক বিভাগকে (ASI) কে বারাণসীর জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে ২৬ জুলাই পর্যন্ত কোনও ‘‘বিশদ বৈজ্ঞানিক সমীক্ষা’’ না করার নির্দেশ দিয়েছে। আদালত মুসলিম আবেদনকারীদের এলাহাবাদ হাইকোর্টে একটি জেলা আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার নির্দেশ দিয়েছে।

Comments :0

Login to leave a comment