ISRAEL PROTEST

ইজরায়েলে টানা প্রতিবাদ, বিচারবিভাগের স্বাধীনতা কাড়ছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক

ISRAEL PROTEST এমনই চলছে প্রতিবাদ। ছবি টুইটার থেকে।

বিচারপতিরা অতি সক্রিয় হয়ে পড়েছেন। শীর্ষ আদালতের ক্ষমতা ছাঁটাতে একগুচ্ছ বিধি জারি করেছে ইজরায়েলের সরকার। তার পর থেকেই চলছে প্রতিবাদ। শনিবার তুমুল বৃষ্টি অগ্রাহ্য করে তেল আভিভে নেমেছে প্রতিবাদের ঢল। রবিবারও অন্তত কুড়িটি শহরে প্রতিবাদীরা সক্রিয়। 

লিকুদ পার্টির সঙ্গে ছোট অতি দক্ষিণপন্থী ধর্মীয় গোষ্ঠী ও রাজনৈতিক দলের জোট চালাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর এই সরকারকে বরাবরের দখলদার রাষ্ট্র ইজরায়েলেরও সবচেয়ে দক্ষিণপন্থী আখ্যা দিচ্ছেন পর্যবেক্ষকরা। 

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবাদীরা বলছেন, এই বিধি পাশ হলে বিচারবিভাগের স্বাতন্ত্র্য থাকবে না। এবার পুরোপুরি ভেঙে পড়বে বিচারবিভাগ। ইজরায়েলি বার অ্যাসোসিয়েশনের সভাপতি আভি চিমি বলছেন, ‘‘ বিচারবিভাগের স্বাতন্ত্র্য কেড়ে নেওয়ার মানে আনুষ্ঠানিকভাবে গণতন্ত্রকে ভেঙে দেওয়া। সরকার সেই পথেই যাচ্ছে।’’

প্রতিবাদ অগ্রাহ্য করছেন নেতানিয়াহু। সরাসরি বলছেন, এই সংস্কার প্রয়োজন। তাঁর মন্ত্রীরা বলছেন, সরকার নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে তৈরি। যে কোনও পরিবর্তনের হক সরকারের রয়েছে।’’ আরও বলা হয়েছে, ‘‘বিচারপতিরা সমাজকর্মীদের মতো আচরণ করছেন। তা বন্ধ হওয়া দরকার।’’ 

প্রতিবাদীদের ক্ষোভ, দেশের সরকারের মন্ত্রীরা নিজেরাই বহু দুর্নীতিতে জড়িত। প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও চলছে। গত মাসেই কর ফাঁকির মামলায় এক মন্ত্রীকে সরাতে বাধ্য হয়েছেম নেতানিয়াহু। বিচারবিভাগের ভূমিকা রয়েছে সেখানেও। তাই বিচারবিভাগকে পুরোপুরি চুপ করাতে চাইছে সরকার। 

একাধিক বিধির মধ্যে গুরুত্বপূর্ণ হলো বিচারপতিদের নিয়োগে সরাসরি রাজনৈতিক এবং প্রশাসনিক নিয়ন্ত্রণের চেষ্টা। সরকারের পছন্দের বিচারপতিরাই কেবল পাবেন দায়িত্ব। 

আন্দোলনে শামিল হয়েছে বিভিন্ন প্রতিবাদী গোষ্ঠী, রাস্তায় নামছে আইনজীবীদের মিছিল। সমাজকর্মীরা সক্রিয় পুরোদমে। তাঁরা বলেছেন, ‘‘স্বেচ্ছাচারী সরকার এবং রাজনৈতিক জোট এবার বিনা বাধায় দুর্নীতি চালাতে পারবে। মানুষের ন্যূনতম অধিকারও থাকবে না। সরকারি সিদ্ধান্ত বাতিল করার ক্ষমতা সুপ্রিম কোর্টের আছে, তা কেড়ে নেওয়া হবে।’’  

লক্ষ্যণীয়, ভারতেও বিরোধী বিভিন্ন অংশই এখন সরব বিচারবিভাগের স্বাধীন ক্ষমতা কেড়ে নেওয়ার প্রতিবাদে। সরকারও লাগাতার ব্যস্ত সুপ্রিম কোর্টকে আক্রমণে। 

Comments :0

Login to leave a comment