North Bengal Weather

বৃষ্টি চলছে উত্তরবঙ্গে , দুর্যোগ চলবে সপ্তাহভর

রাজ্য

North Bengal Weather


উত্তরবঙ্গ ও সংলগ্ন পাহাড় এলাকায় আগামী চার পাঁচদিন ধারাবাহিক বৃষ্টি চলবে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাষ অনুযায়ী শিলিগুড়ি সহ সমগ্র উত্তরবঙ্গ জুড়ে সোমবারও সারাদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। শিলিগুড়ি শহর ও মহকুমার গ্রামাঞ্চলেও সকাল থেকেই হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। সারাদিনই আকাশের মুখ ভার হয়ে আছে। সাথে চলেছে ঝড়ো হাওয়া। গত কয়েকদিন ধরেই বৃষ্টি চলছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এদিনও ব্যাপক তুষারপাত হয়েছে দার্জিলিঙের সান্দাকফু, ফালুট ও মানেভঞ্জনে। সিকিমের উঁচু জায়গাতেও বরফ পড়েছে। চারিদিক ঢেকে গেছে বরফের সাদা চাদরে। পর্যটকেরাও মার্চের এই সময়ে পাহাড়ে বেড়াতে গিয়ে তুষারপাতের আনন্দে মাতোয়ারা হয়েছে। অনেকেই বরফ দেখতে দার্জিলিঙ অভিমুখে রওনা হচ্ছেন। এই সময়ে তুষারপাত উপভোগ পর্যটকদের কাছে বাড়তি পাওনা। গত কয়েকদিনে প্রবল তুষারপাত হয়েছে পূর্ব সিকিম জুড়ে। সিকিমের ছাঙ্গু লেক ও নাথুলায় বেড়াতে না যাবার জন্য সিকিম প্রশাসনের তরফে ‘নো পারমিট’ নির্দেশিকা জারি হয়েছে।


দার্জিলিঙ, কালিম্পঙ সহ পাহাড়ে টানা বৃষ্টি চলছে। দার্জিলিঙ পার্বত্য অঞ্চল সহ পাহাড় লাগোয়া সমতলের শিলিগুড়িতে তাপমাত্রার পারদ একলাফে অনেকটাই নেমে গেছে গত দুই দিনে। মার্চ মাসের তৃতীয় সপ্তাহে শহরে ঠান্ডার আমেজ অনুভূত হচ্ছে। সকলেই গুটিয়ে ফেলা শীতবস্ত্র আবার নামিয়ে নিয়েছেন। শহরের শীতবস্ত্রের বাজারগুলিও জমজমাট হয়েছে গত কয়েকদিনে। ব্যবসায়ীরাও শীতবস্ত্রের সম্ভার সাজিয়ে বসেছেন দোকানগুলিতে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের সিকিমের ভারপ্রাপ্ত আধিকারিক গোপীনাথ রাহা জানান, আগামী বৃহস্পতিবার থেকে সমতলের শিলিগুড়ি সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির তীব্রতা এবং ব্যাপ্তি একটু কম হবার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার বজ্রগর্ভ মোঘের সৃষ্টি করে বজ্রপাতের সাথে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। পাহাড়ে বৃষ্টি ও উঁচু পাহাড়ি এলাকায় তুষারপাত চলবেই। আগামী বৃহস্পতিবারের পর থেকে সমতলে ধীরে ধীরে দিনের তাপমাত্রা একটু করে বাড়তে পারে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমান জলীয় বাষ্প উত্তরবঙ্গের দিকে ঢুকে পড়াতেই বর্তমান বৃষ্টিজনিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিম্ন চাপ অক্ষরেখার প্রভাব আরো কয়েকদিন স্থায়ী হবার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, আগামী ৪৮ঘন্টায় ভারি থেকে অতিভারি বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি শিলা বৃষ্টি ও বিক্ষিপ্ত হাওয়া চলার সম্ভাবনা রয়েছে। 


সমগ্র ডুয়ার্স জুড়েও এদিন ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। কোথাও কম আবার কোথাও বেশী। বৃষ্টিতে ডুয়ার্স অঞ্চলে আলু চাষ ক্ষতির মুখে পড়েছে। জমি থেকে কৃষকেরা আলু তুলে ঘরমুখো করতে পারেনি। ফলে ভিজে নষ্ট হয়েছে উৎপাদিত আলু। আবার হিমঘরগুলির সামনে লাইন দিয়ে আলু বোঝাই ট্রাকগুলি দাঁড়িয়ে রয়েছে। ফলে ট্রাক ভর্তি আলুগুলিও বৃষ্টিতে ভিজে নষ্ট হচ্ছে। এই অবস্থায় আলু চাষ ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছেন। এদিন সকাল থেকেই হালকা বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া শুরু হয়  উত্তরবঙ্গের বিভিন্ন জেলা জুড়ে। 
 

Comments :0

Login to leave a comment