Jalpaiguri Art Gallery

জলপাইগুড়ি আর্ট গ্যালারিকে ঢেলে সাজানোর উদ্যোগ

জেলা

Jalpaiguri Art Gallery


লিজ বাতিল, বর্ষার আগেই নতুন রূপে আত্মপ্রকাশ করবে জলপাইগুড়ির অন্যতম ঐতিহ্য আর্ট গ্যালারি। জলপাইগুড়ি আর্ট গ্যালারিকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করল শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ)। আর্ট গ্যালারি পরিদর্শন করে একথা জানালেন এসজেডিএ চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী সঙ্গে ছিলেন বিধায়ক প্রদীপ কুমার বর্মা। তাঁরা প্রথমে জলপাইগুড়ি শহরের যোগমায়া কালি বাড়িতে একটি বিশ্রামাগার তৈরির জন্যে জায়গাটি ঘুরে দেখেন, এর পরেই জলপাইগুড়ির তথা উত্তরবঙ্গের শিল্প সংস্কৃতির অন্যতম ঐতিহ্য স্বরোজেন্দ্র দেব রায়কত কলা কেন্দ্র আর্ট গ্যালারিতে যান তিনি। কৃষ্টির সংস্কৃতির শহর জলপাইগুড়ি, শহরে নাটক সাংস্কৃতিক অনুষ্ঠান, সংস্কৃতি চর্চার কেন্দ্র হিসাবে বামফ্রন্ট সরকারের সময় গড়ে তোলা হয়েছিল সরোজেন্দ্র দেব রায়কত স্মৃতি কলা কেন্দ্র। উদ্বোধন করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।


তৃণমূলের আমলে এই আর্ট গ্যালারি রক্ষণাবেক্ষণের দ্বায়িত্ব এক বেসরকারি সংস্থার হাতে তুলে দেয়। বছর ছয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই আর্ট গ্যালারিতেই প্রশাসনিক বৈঠক করেন। অভিজোগ তারপর থেকে আর্ট গ্যালারির রক্ষণাবেক্ষণ হয়নি। ভেঙেছে চেয়ার, বিকল হয়েছে শীততাপ নিয়ন্ত্রণের যন্ত্র।  পরিস্থিতি খারাপ মঞ্চের। রক্ষণাবেক্ষণের অভাবে আর্ট গ্যালারি চত্বর নোংরা আবর্জনায় ভরে গিয়েছে। সমস্যায় পরতে হচ্ছে জলপাইগুড়িবাসীকে। দ্রুত সমস্যা সমাধানে দাবি তুলেছেন জলপাইগুড়ির মানুষ। 


বেসরকারি সংস্থার মেয়াদ শেষ হয়ৃছে এবং লিজ বাতিল ও হয়েছে বলে উল্লেখ্য করে এস জে ডি এর চেয়ারম্যান জানান, এখন থেকে এই ঐতিহ্যবাহী আর্ট কেন্দ্রের দায়িত্ত্ব নেবে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন নিগম। তিনি বলেন, বর্তমানে এই কলা কেন্দ্রের অবস্থা শোচনীয়, অনেক কাজ করতে হবে, আগামী বর্ষার আগেই এই আর্ট গ্যালারি নতনরূপে আত্মপ্রকাশ করবে জলপাইগুড়িবাসীর সামনে।
 

Comments :0

Login to leave a comment