Tea Garden Workers

চা শ্রমিকদের বিক্ষোভ এবং ডেপুটেশন

জেলা

ছবি- বীরপাড়া থানায় ডিমডিমা চা বাগানের শ্রমিকদের বিক্ষোভ এবং ডেপুটেশন।

একাধিক দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ ও  স্মারকলিপি জমা। আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের বীরপাড়া এলাকার ডিমডিমা চা বাগানের শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে বীরপাড়া থানায় বিক্ষোভ দেখায় এবং স্মারকলিপি দিয়েছেন। 
জানা গেছে গত শনিবার থেকে বেতন, বাসস্থান, স্বাস্থ্য পরিষেবা নিয়ে গেট মিটিং চলছিলো। গেট মিটিং শেষ করে বাগানের  শ্রমিকরা জমায়েত হয়ে বীরপাড়া থানায় তাদের দাবি সনদ নিয়ে স্মারকলিপিও দিয়েছেন। 
শ্রমিকরা জানিয়েছেন, ‘তাদের নিয়মিত বেতন  দেওয়া হয় না। এই বাগানের প্রায় ১ হাজার ৬০০ শ্রমিক। তাদের মধ্যে প্রায় বেশীরভাগ শ্রমিকের ঘর নেই। যাদের ঘড় ভাঙা অবস্থায় তাদের ঘড় মেরামত হয় না। চা বাগানগুলিতে স্বাস্থ্য ব্যবস্থা বেহাল অবস্থা। কোনো পরিষেবা মিলছে না’’।
স্বাস্থ্য পরিষেবা নিয়ে শ্রমিকরা ক্ষোভ অব্যাহত। শ্রমিকদের দাবি স্বাস্থ্য কেন্দ্র গুলিতে তিন চার জন ডাক্তার থাকলেও তাতে কোনো ঔষধ নেই। স্বাভাবিক ভাবেই কেউ অসুস্থ  হলে বাগানের বাইরে কোনো ডাক্তারের সাহায্য নিতে হয়। 
শ্রমিকদের অভিযোগ চা পাতা তোলার জন্য যে সরঞ্জাম ছাতা, ত্রিপল, রুমাল, চপ্পল তাদের দেওয়া হচ্ছে না। পিএফ’র টাকা কাটলেও তা জমা হচ্ছে না। এই অবস্থায় শ্রমিক তাঁর পরিবার নিয়ে সঙ্ককটজনক অবস্থায় দিন কাটাচ্ছেন। শ্রমিকদের আশ্বাস দিয়েছেন ম্যানেজমেন্টের সাথে শ্রমিকদের নিয়ে সমাধানের পথ শনিবার এর মধ্যে মিমাংসা পথে যাবে। নচেৎ শ্রমিকরা আবারও গেট মিটিং এ বসবে।
আলিপুরদুয়ার জেলার সিআইটিইউ সাধারণ সম্পাদক বিকাশ মাহালী বলেছেন, ‘‘দীর্ঘদিন ধরে মালিকপক্ষ শ্রমিকদের নানা বিষয়ে বঞ্চিত করছেন। এমনিতেই শ্রমিকদের মজুরি কম। তার ওপর দিনের পর দিন মজুরি না পেয়ে শ্রমিকদের ঘরে খাদ্য সঙ্কট দেখা গিয়েছে। স্বাস্থ্য বেহাল দশা। অথচ দুই সরকার শ্রমিকদের নিয়ে কোনো মাথা ব্যাথা নেই। দীর্ঘদিন থেকে চা শ্রমিকরা আন্দোলন করছেন নুন্যতম মুজুরির, পিএফ, গ্র্যাচুয়িটির দাবিতে। কিন্তু সরকার মালিকদের তোষণ করে চলছে। অবিলম্বে শ্রমিকদের সমস্যাগুলি দেখা প্রয়োজন। 

Comments :0

Login to leave a comment