DELHI JAL BOARD

জলসঙ্কট তীব্র, দিল্লি জল বোর্ডের দপ্তরে ভাঙচুর

জাতীয়

জলসঙ্কটের মধ্যে ভাঙচুর চলল দিল্লি জল বোর্ডের দপ্তরে। রবিবার এই হামলার ঘটনায় বিজেপি’র সঙ্গে আম আদমি পার্টির বিতণ্ডাও তীব্র হয়েছে।
দিল্লি সহ উত্তর ভারতের বহু রাজ্যে তীব্র সঙ্কট জলের। একদিকে তাপপ্রবাহ। আরেকদিকে জলে সঙ্কট ঘিরে ক্ষোভও রয়েছে। একই অবস্থা দিল্লিতে। দিল্লি সংলগ্ন দ্বারকায় জলে লাইনে বিবাদের জেরে তিনজন আহত হয়েছেন।  
এর মধ্যেই একদল লোককে জোর করে দিল্লি জল বোর্ডের দপ্তরে ঢুকে পড়তে দেখা যায়। দিল্লি জল বোর্ডের দপ্তর তছনছ করা হয়েছে। তার আগে সংগঠিত বিক্ষোভ হতে দেখা গিয়েছে মাটির কলসি নিয়ে। 
‘আপ’ সরকারের মন্ত্রী অতীশী অভিযোগ করেছেন হামলা এবং ভাঙচুরে জড়িত বিজেপি নেতা রমেশ বিদুরি। দক্ষিণ দিল্লি কেন্দ্রের প্রাক্তন সাংসদ বিদুরি হামলা চালিয়ে বিজেপি দপ্তরেই ঢুকে পড়েন বলে অভিযোগ ‘আপ’ নেত্রীর। 
‘আপ’-র অভিযোগ, পাশের রাজ্য হরিয়ানা থেকে জল সরবরাহের জন্য আবেদন করা হয়েছিল। সে রাজ্যে সরকার বিজেপি’র। হরিয়ানা সরকার দিল্লিকে জল দিতে রাজি হয়নি। দিল্লিকে দেওয়ার মতো জল উদ্বৃত্ত নেই বলে হরিয়ানা জানিয়েছে সুপ্রিম কোর্টে। 
অতীশী বলেছেন, ‘‘হরিয়ানা থেকে জলের সরবরাহ আটকেছে বিজেপি। দিল্লি বিভিন্ন জায়গায় জল সরবরাহের পাইপলাইনেও ভাঙচুর করেছে। এখন দিল্লিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিপজ্জনক জায়গায় নিয়ে যেতে চাইছে বিজেপি।’’
এদিকে বিদুরি ছত্তরপুরে জল বো্র্ডের দপ্তরে হামলা প্রসঙ্গে বলেন, ‘‘ভাঙচুর সমর্থন করছি না। তবে ‘আপ’ সরকার দুর্নীতিতে ডুবে রয়েছে। মানুষের দিকে নজর দেওয়ার সময় নেই। দিল্লি জল বো্র্ডে অডিট হয় না। ৭০ হাজার কোটি টাকার লোকসানে চলছে দিল্লি জল বোর্ড।’’
জল নিয়ে রাজ্যে রাজ্যে বিবাদ বাড়ছে বিশ্ব উষ্ণায়নের পরিস্থিতিতে। তাপপ্রবাহ দিল্লি বা উত্তর ভারতে নতুন নয়। কিন্তু তাপপ্রবাহের চলছে আগের তুলনায় বেশি দিন। জল ধরা এবং তার সরবরাহে দেশের সরকার কী ভূমিকা নিচ্ছে, স্পষ্ট নয় তা-ও।

Comments :0

Login to leave a comment