FOXCONN GUJARAT

গুজরাট মাইক্রোচিপ প্রকল্প থেকে সরে গেল ফক্সকন

জাতীয়

FOXCONN GUJARAT

গুজরাটে মাইক্রোচিপ প্রকল্প থেকে সরে গেল ফক্সকন। আই প্যাড, আই ফোন, ব্ল্যাকবেরির মতো বৈদ্যুতিন পণ্য নির্মাণে জড়িয়ে থাকা সংস্থাটি সোমবার এই সিদ্ধান্ত জানিয়েছে। গুজরাটে বেদান্ত গোষ্ঠীর সঙ্গে যৌথ অংশীদারিত্বে ১৯.৫ বিলিয়ন ডলারের এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল এক বছর আগে। 

ফক্সকনের সঙ্গে গোড়ায় চুক্তি হয়েছিল মহারাষ্ট্র সরকারের। সেই প্রকল্প সরে যায় গুজরাটে। অনুমান, প্রভাব খাটিয়ে প্রধানমন্ত্রী নিজেই এই প্রকল্প সরিয়েছেন নিজের রাজ্যে। তা নিয়ে বিতর্ক রয়েছে রাজনৈতিক স্তরেও। এদিন ফক্সকনের সরে যাওয়ার ঘোষণা ঘিরেও প্রশ্নের মুখে পড়ছেন প্রধানমন্ত্রী। তাঁর সাফল্যের প্রচারে সম্প্রতি জুড়ে নেওয়া হয়েছিল চিপ প্রকল্পকে। 

১.৫ লক্ষ কোটি টাকার প্রকল্প থেকে সরে যাওয়ার কারণও জানিয়েছে তাইওয়ানের এই সংস্থা। ফক্সকন বা হন হাই টেকনলজি গ্রুপের বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রকল্পের সঙ্গে সম্পর্ক রাখা হচ্ছে না। বেদান্ত গোষ্ঠীই এই প্রকল্পের একশো শতাংশ অংশীদার। অংশীদারিত্ব ভিত্তিক নতুন গোষ্ঠী নিয়ে সংস্থার মূল শেয়ারহোল্ডারদের সংশয় তৈরি হয়েছিল। তাই এই সিদ্ধান্ত।’’ 

তাইওয়ানের সংস্থা হলেও ফক্সকনের আয়ের বেশিরভাগ অংশই চীনের মূল ভূখণ্ডে চালু প্রকল্প থেকে। তাইওয়ানের সঙ্গে চীনের বিরোধ, মাঝে আমেরিকার ঢুকে পড়া এবং মার্কিন অক্ষে ভারতের শামিল হওয়া- এই তিনটি উপাদান চীন থেকে বিভিন্ন প্রকল্প ভারতে সরিয়ে আনার অনুমান জোরালো করছিল। বস্তুত কেন্দ্রীয় নীতি ঘোষণাতেও এই ভূ-রাজনৈতিক পরিবেশকে কাজে লাগানোর কথা বলছে নরেন্দ্র মোদী সরকার। 

এদিন ফক্সকন আরও বলেছে, ‘‘উৎপাদনে বৈচিত্র আরও বাড়াতে এই যৌথ প্রকল্পে না যাওয়ার সিদ্ধান্ত। বেদান্তের সঙ্গে আলোচনার ভিত্তিতেই তা ঠিক করা হয়েছে।’’ 

খনি এবং আকরিক ব্যবসায়ী গোষ্ঠী বেদান্তকে ঘিরে ভারতে এবং আন্তর্জাতিক স্তরে নানা প্রতিক্রিয়া রয়েছে। একাধিক খনি প্রকল্প প্রতিবাদের মুখে পড়েছে। সেই গোষ্ঠী আগামী সময়ের কথা বিবেচনায় রেখে মাইক্রোচিপে টাকা ঢালার সিদ্ধান্ত নেয়। গুজরাটে এই প্রকল্পের বিনিয়োগ ব্যয়ের বেশিরভাগই যদিও দিতে রাজি হয়েছিল কেন্দ্র এবং রাজ্যের বিজেপি সরকার। 

Comments :0

Login to leave a comment