Weather West Bengal

নিম্নচাপের জেরে বৃষ্টি আরও বাড়বে

রাজ্য

weather west bengal

 

রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সোমবার থেকে ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। শনিবার ও রবিবার দিনভর বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলায়। শনিবার থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে।  শনিবার সকাল থেকেই দুর্যোগের কালো মেঘ  কলকাতার আকাশে।
কলকাতা সহ আশেপাশের এলাকায় আজ বজ্রপাত সহ ভারী বৃষ্টি হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা কি না স্বাভাবিক।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতা লাগোয়া দুই  ২৪ পরগনা,  হুগলি, হাওড়ায় বজ্রপাত সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে রাত থেকেই কখনও হালকা, কখনও জোরে বৃষ্টি শুরু হয়েছে সেই বৃষ্টি দিনভর চলবে।

পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি শুক্রবার নিম্নচাপে পরিণত হয়েছে। ওই নিম্নচাপ ধীরে ধীরে শক্তি বাড়িয়ে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা। তবে তা এখনই বলার মতো সময় আসেনি। নিম্নচাপটি শুক্রবার পশ্চিমবঙ্গের উপকূল ঘেঁষে দাঁড়িয়ে আছে। আর তার জেরেই এদিন ভোর থেকে আকাশ মেঘলা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে শুরু হয়েছে বৃষ্টি। আর এই আবহে শনিবার ও রবিবারে বৃষ্টি বাড়তে পারে জেলায় জেলায়।
হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ওই নিম্নচাপ পরবর্তী সময়ে আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। আর সব মিলিয়ে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রবিবার ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। হাওয়া অফিসে সর্বশেষ বুলেটিনে ওই খবর জানানোর পাশাপাশি দক্ষিণবঙ্গের সবকটি জেলায় শুক্রবারে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বঙ্গোপসাগরের ওপর দাঁড়িয়ে জলবায়ু শুষতে থাকা ওই নিম্নচাপটি শক্তি বাড়ালে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। 
 উত্তর ওডিশাতেও বৃষ্টির প্রকোপ বাড়ার কথা। এরপর ওই নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। আর যত ওই পথে এগবে ততই রাজ্যের পশ্চিমের জেলায় বৃষ্টি বাড়তে থাকবে। এদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় মাঝারি বৃষ্টি হতে দেখা গিয়েছে। শনিবারেও সেই বৃষ্টি অব্যহত থাকবে।
শনিবারে পশ্চিমের জেলায় ভারী বৃষ্টির প্রকোপ থাকছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে আগামীকাল। এই আবহে আগামীকালও হলুদ সতর্কতা জারি থাকবে দক্ষিণে।  
রবিবারে দক্ষিণবঙ্গে বৃষ্টির আবহাওয়া থাকবে। ছুটির দিনে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী সপ্তাহের সোমবারেও সেই বৃষ্টির প্রকোপ থাকবে বলে জানা গিয়েছে।
এদিকে, বঙ্গোপসাগরীয় নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তাল হতে পারে সাগর। ইতিমধ্যেই যাঁরা সমুদ্রে গিয়েছে, তাঁদের ৩০ সেপ্টেম্বর সকালের মধ্যেই উপকূলে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তর ওডিশার উপকূলও আগামী দু’দিন যথেষ্ট উত্তাল থাকবে।

Comments :0

Login to leave a comment