Karnataka MLA Iswarappa quits poll

কর্ণাটকে সরে দাঁড়ালেন বিজেপি’র প্রবীণ নেতা, প্রশ্ন সব মহলে

জাতীয়

প্রার্থী বাছাই করতে দেরি হয়েছে। সেই অজুহাতে নির্বাচনে লড়বেন না বলে জানালেন কর্ণাটকের প্রবীণ বিজেপি নেতা কে এস ঈশ্বরাপ্পা। ১০ মে নির্বাচন রাজ্যে। তার আগে ঈশ্বারাপ্পার মতো প্রবীন বিজেপি নেতা ও বহুদিনের বিধায়কের সরে দাড়ানো যথেষ্টই ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে। 
চলতি নির্বাচনে যে তিনি অংশ নেবেন জানিয়ে বিজেপি সভাপতি জে পি নাড্ডাকে চিঠি লিখেছেন ঈশ্বরাপ্পা। বিরোধী কংগ্রেস এবং জনতা দল (এস)’র দাবি, বিজেপি’র অন্দরেই ঈশ্বরাপ্পাকে নিয়ে মত বিরোধ রয়েছে। ৭৫ বছর বয়সী ঈশ্বরাপ্পার হয়তো বুঝেছিলেন তাঁকে আর প্রার্থী করা হবে না।


কংগ্রেসের একাংশ বলছে, ঈশ্বরাপ্পার চড়া মুসলিম বিরোধিতা সব অংশে ভালো প্রভাব ফেলছে না। সেই কারণেই এই সিদ্ধান্ত। 
প্রসঙ্গত, কর্ণাটকের বিজেপি সরকার সরাসরি মুসলিমদের নানা ভাবে হেনস্তা ও সামাজিক আক্রমণ করে থাকে। যেমন ভাবে সামাজিক আক্রমণ চলে উত্তর প্রদেশ ও আসামেও। বছরখানেক আগে হিজাব পড়া নিয়ে কর্ণাটকের বিজেপি সরকার সংখ্যালঘু মহিলাদের ব্যক্তি স্বাধীনতার ওপর আক্রমণ কর্ণাটক সরকারের তীব্র বিজেপির মুসলিম বিরোধী মনোভাবের অন্যতম মুখ সে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী ঈশ্বরাপ্পা।
শুধু হিজাবই নয় কিছুদিন আগেও মসজিদে আজান দেওয়া নিয়ে কুমন্তব্য করেছিলেন ঈশ্বরাপ্পা। ‘আল্লা কি কানে শুনতে পান না যে মাইক বাজিয়ে শোনাতে হয়’ বলেও মন্তব্য করেছিলেন তিনি। তারপর চরম সমালোচনার মুখে পড়েন তিনি।


ঈশ্বরাপ্পা নির্বাচনী লড়াই থেকে নিজেকে সরিয়ে নিলেও বিজেপি বিধায়ক ও কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগদীশ সত্তর ভোটের টিকিট না পেয়ে একা লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। দলের সঙ্গে সহমত নন বলে সাফ জানিয়ে তিনি প্রশ্ন তোলেন ৬ বারের বিধায়ক হয়ে কেন তিনি টিকিট পাবেন না। বিজেপির সিদ্ধান্ত সঠিক নয় এবং তিনি তা মেনে নেবেন না বলেও সাফা জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment