Delhi Mayor Election

ফের ভেস্তে গেল দিল্লির পৌরসভার মেয়র নির্বাচন

জাতীয়

তৃতীয় বারের জন্য বাতিল হয়ে গেল দিল্লির মেয়র নির্বাচন প্রক্রিয়া। দু‘মাস আগে দিল্লির পৌরসভার ফলাফল ঘোষনা হলেও এখনও পর্যন্ত নিজেদের কোন মেয়র পায়নি দিল্লির বাসিন্দারা।

গত ৬ জানুয়ারি এবং ২৪ জানুয়ারি মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচন হওয়ার কথা থাকলে তা বাতিল হয়ে যায়। অধিবেশন শুরু হওয়ার আগেই বিজেপি এবং আপ কাউন্সিলররা একে অপরের সাথে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এদিনও সেই একই ছবি ধরা পড়ে।

আপের অভিযোগ দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। রাজ্য সরকারের সাথে কোন আলোচনা না করেই দশজন অল্ডারম্যান নিয়োগ করেছেন। আপের দাবি যেই দশ জনকে মনোনীত করা হয়েছে তার বিজেপি ঘনিষ্ট। এদের মেয়র নির্বাচনে ভোটাধিকারও দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। তবে দিল্লি পৌরসভার আইন অনুযায়ী মনোনীত যারা তারা কোন ভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে না। বিজেপিকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্য সাক্সেনার এই নিয়োগ বলেই দাবি আপের। 

১০ জন অল্ডারম্যানকে ভোটাধিকার দেওয়াকে কেন্দ্র করেই এদিন অধিবেশন শুরু হওয়ার থেকেই আপ এবং বিজেপি কাউন্সিলরদের মধ্যে বচসা বাঁধে। 

এই পরিস্থিতিতে মেয়র নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি করেছে কেজরিওয়ালের দল। সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে ১০ দিনের মধ্যে মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচনের দাবি তোলা হয়েছে দিল্লির শাসক দলের পক্ষ থেকে।

দিল্লি পৌরসভার ২৫০ আসনের মধ্যে ১৩৪ টি জয়ী হয়েছে আম আদমি পার্টি। ১০৪ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। আপের পক্ষ থেকে শেলি ওবেরয়কে মেয়র এবল আলে মহম্মদ খানকে ডেপুটি মেয়র পদ প্রার্থী করা হয়েছে। অন্য দিকে বিজেপি রেখা গুপ্ত এবং কমল বাগরীকে যথাক্রমে মেয়র এবং ডেপুটি মেয়র পদ প্রার্থী হিসাবে মনোনীত করেছে।   

Comments :0

Login to leave a comment