SFI

ছাত্র সংসদ নির্বাচন এবং জাতীয় শিক্ষা নীতির বাতিলের দাবিতে কলেজ স্ট্রিটে অবস্থান এসএফআইয়ের

রাজ্য

রাজ্যে কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে, ক্যাম্পাসে গনতন্ত্র প্রতিষ্ঠা এবং কেন্দ্রের নয়া শিক্ষা নীতি বাতিলের দাবিতে বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে অবস্থান বিক্ষোভ চালাচ্ছে এসএফআই। বিভিন্ন শিক্ষক সংগঠন এই কর্মসূচিতে যোগ দিয়েছেন। এর পাশাপাশি বিশিষ্টজনরাও এই অবস্থানে সামিল হয়েছেন। অভিনেতা চন্দন সেন ছাত্রদের এই অবস্থানে সমর্থন জানিয়ে উপস্থিত হয়েছেন।

এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য সভার শুরুতে বক্তব্য রাখেন। তিনি বলেন, প্রথম বিরোধীতা করলেও রাজ্যের তৃণমূল সরকার নাগপুরের কথা শুনে নয়া শিক্ষা নীতি মেনে নিয়েছে। উল্লেখ্য ইতিমধ্যে রাজ্যে একটি বিশ্ববিদ্যালয় সেন্ট জেভিয়ার্স জানিয়ে দিয়েছে যে আগামী শিক্ষা বর্ষ থেকে তারা নয়া শিক্ষা নীতি মেনে পাঠ্যক্রম চালু করবে। রাজ্যের শিক্ষা দপ্তরের পক্ষ থেকেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারদের চিঠি দিয়ে বলা হয়েছে নয়া শিক্ষা নীতি অনুযায়ী পাঠ্যক্রম এবং পরিকাঠামো তৈরি করার জন্য।

 

এসএফআই নেতৃত্বের কথায় এই জাতীয় শিক্ষা নীতি অর্থীক ভাবে পিছিয়ে থাকা পরিবারের ছেলে মেয়েদের লেখা পড়ার অধিকার কেড়ে নেবে। জাতীয় শিক্ষা নীতির বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে এসএফআই। কেন্দ্রের শিক্ষা নীতির বিরুদ্ধে যখন এসএফআই পথে নেমেছে তখন সক্রিয় হয়েছে রাজ্য প্রশাসন। গ্রেপ্তার হয়েছে এসএফআই নেতৃত্ব। প্রশাসনের মতো সক্রিয় হয়েছে তৃণমূল ছাত্র পরিষদও। বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে জাতীয় শিক্ষা নীতির বিরুদ্ধে সভা, পোস্টারিং করতে গেলে আক্রান্ত হয়েছেন এসএফআই কর্মীরা।

   

বুধবার সন্ধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ে কলেজস্ট্রিট ক্যাম্পাসে নয়া শিক্ষা নীতি বিরোধী পোস্টারিং চলাকালীন বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃণমূল ছাত্র পরিষদের বহিরাগত গুণ্ডারা রড, লাঠি, উইকেট নিয়ে আক্রমন চালায় এসএফআই কর্মীদের ওপর। গুরুতর আহত হয় কলেজস্ট্রিট ক্যাম্পাসের এসএফআই কর্মীরা। বৃহস্পতিবার তার প্রতিবাদে গোটা ক্যাম্পাস জুড়ে প্রতিরোধের স্কোয়াড মিছিল করা হয়। ডেপুটেশন দেওয়া হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে।

এসএফআইয়ের দাবি, ক্যাম্পাসে বহিরাগত তৃণমূল গুন্ডাদের ঢোকা বন্ধ করতে হবে এবং গতকালের ঘটনায় জড়িত বর্তমান ছাত্রদের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে। এর পাশপাশি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের দাবিও জানিয়েছে এসএফআই। 

Comments :0

Login to leave a comment