Temperature may increase in next 5 years

আগামী ৫ বছরে রেকর্ড পরিমান তাপমাত্রা বাড়বে বিশ্বের

আন্তর্জাতিক

বাড়ছে বিশ্বের তাপমাত্রা। আগামী বছরে অর্থাৎ ২০২২ থেকে ২০১৭ রেকর্ড পরিমান তাপমাত্রা বাড়বে বিশ্বের। এর আগে, ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত আট বছরের সময়কাল উষ্ণতম বলে বিবেচিত হয়েছিল। কিন্তু বিগত কয়েক বছরে যে হারে গ্রীন হাউস গ্যাস নির্গত হওয়ার পরিমান বেড়েছে তার প্রভাবে বিপজ্জনক জায়গায় পৌঁছে গিয়েছে তাপমাত্রা বৃদ্ধির হার। জাতি সঙ্ঘের  বিশ্ব আবহাওয়া সংগঠন ওয়ার্ল্ড মেটেওরলজিক্যাল ওর্গানাইজেশন (WMO) জানিয়েছে, প্যারিস জলবায়ু সম্মেলনে বিশ্বের তাপমাত্রা নিয়ন্ত্রণের যে লক্ষ্য মাত্রা রাখা হয়েছিল, আগামী দিনে সেই মাপকাঠি ছাড়িয়ে যাবে।


২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে বিশ্ব উষ্ণায়নের মাপকাঠি নিয়ন্ত্রনে রাখার সিদ্ধান্ত একমত হয়েছিল দেশগুলি। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে ১৮৫০ থেকে ১৯০০ সাল নাগাদ বিশ্বের যে তাপমাত্রা ছিল, তার থেকে গড়ে প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস হয়ে গেছে। প্যারিস জলবায়ু চুক্তিতে এই তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কম রাখার সিদ্ধান্ত হয়েছিল। 


ওয়ার্ল্ড মেটেওরলজিক্যাল ওর্গানাইজেশন (WMO) জানিয়েছে, শিল্পাঞ্চল গুলি থেকে নির্গত হওয়া গ্রিন হাউস গ্যাসের প্রভাবে আগামী পাঁচ বছরে ৬৬ শতাংশ ভৃপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এই পাঁচ বছরের মধ্যে অন্ততপক্ষে এমন একটি বছর আসবে, যা উষ্ণায়নের সমস্ত রেকর্ড ভেঙে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই গ্রিনহাউস গ্যাসের নির্গমন নিয়ে দেশগুলিকে আরও সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করছে WMO। অপরদিকে চোখ রাঙাচ্ছে এল নিনো। প্রশান্ত মহাসাগরে এল নিনোর প্রভাবে জলের তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে ফলে পৃথিবীর বিভিন্ন দেশে এর প্রভাব পড়বে

Comments :0

Login to leave a comment