INFLATION SEPTEMBER

খাদ্যের বাজারে আগুন, দেখাচ্ছে দামের দুই সূচকই

জাতীয়

ভয়াবহ হারে মূল্যবৃদ্ধি ধরা পড়ল সরকারের দুই সূচকেই। সেপ্টেম্বরের ক্রেতা মূল্য সূচক এবং পাইকারি মূল্য সূচক দেখাচ্ছে খাদ্যপণ্য এবং সবজির দাম চড়া হারে বেড়েছে।
আমজনতা কেনাকাটার বাজারে দামের ভিত্তি তৈরি ক্রেতা মূল্য সূচক সেপ্টেম্বরে ৫.৪৯ শতাংশ মূল্যবৃদ্ধির হিসেব দিয়েছে। গত ৯ মাসে সর্বোচ্চ হার সেপ্টেম্বরে। গত বছরের সেপ্টেম্বরের তুলনায় সব জিনিস ধরলে দাম বৃদ্ধির হার এটিই। কিন্তু সবজিতে বৃদ্ধির হার ৩৫.৯৯ শতাংশ। 
আগস্টের পাইকারি মূল্য সূচক দেখিয়েছিল গত বছরের তুলনায় সবজির দাম বেড়েছে ১০.৭ শতাংশ। তার ওপর সেপ্টেম্বরে ৩৫.৯৯ শতাংশ। আমজনতার বাজারে দামের জ্বালা কোন অবস্থায় পৌঁছেছে জানান দিচ্ছে এই সমীক্ষাও।
কেন্দ্রীয় পরিসংখ্যান এবং প্রকল্প রূপায়ন মন্ত্রকের সমীক্ষায় জানানো হয়েছে সেপ্টেম্বরে ক্রেতা মূল্য সূচকের নিরিখে ডালের দামও বেড়েছে চড়া হারে, ৯.৮১ শতাংশ। আগস্টেও ডালের দাম বারো মাস আগের তুলনায় বেড়েছিল ১৩.৬ শতাংশ। 
গত সপ্তাহেই দ্বিমাসিক মুদ্রানীতি রিপোর্ট প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন চলতি অর্থবর্ষে ৪ শতাংশের আশেপাশে দাম বেঁধে রাখাই প্রধান লক্ষ্য। ক্রেতা মূল্য সূচকে দামের লক্ষ্য ঠিক করে রিজার্ভ ব্যাঙ্ক। 
ব্যবসায়ী যে বাজার থেকে জিনিসপত্র কেনেন সেই পাইকারি বাজারের দাম সূচকও চড়া রয়েছে সেপ্টেম্বরে। সোমবারই জানানো হয়েছে যে পাইকারি দাম সূচক অনুযায়ী সব জিনিসের দাম ধরে সেপ্টেম্বরে বৃদ্ধির হার ১.৮৪ শতাংশ। কিন্তু এই অঙ্ক থেকে ধারণা মেলে না দেশের বেশিরভাগ জনতার প্রধান উদ্বেগের ক্ষেত্রগুলিতে দামে কী অবস্থা।
এই সূচকের ভিত্তিতেই হিসেব জানিয়েছে, পাইকারি বাজারের হিসেবে খাদ্যপণ্যে মূল্যবৃদ্ধি ১১.৫৩ শতাংশ। আগস্টে এই হার ছিল ৩.১১ শতাংশ। আলুর দাম বৃদ্ধির হার ৭৮.১৩ শতাংশ, পেঁয়াজের ৭৮.৮২ শতাংশ।

Comments :0

Login to leave a comment